যু'ক্তরাজ্যের মু'সলিম অর্থমন্ত্রী সাজিদ জাভিদের পদত্যাগ, স্থলাভিষিক্ত ভা'রতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক

পদত্যাগ করেছেন ব্রিটিশ অর্থমন্ত্রী সাজিদ জাভিদ। বৃহস্পতিবার রাজস্ব বিভাগের মুখ্য সচিব ভা'রতীয় বংশোদ্ভূত রিশি সুনাককে তার স্থলাভিষিক্ত করা হয়েছে।বিবিসি জানিয়েছে, জাভিদকে তার সহযোগীদের বরখাস্তের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী জনসন। জবাবে সাজিদ জানিয়েছেন, ‘কোনো আত্মম'র্যাদা সম্পন্ন মন্ত্রী’ এ ধরনের শর্ত মানতে পারেন না।জাভিদের সঙ্গে ঘনিষ্ঠতা রয়েছে এমন একটি সূত্র বলেছেন, জাভিদকে,‘প্রধানমন্ত্রী তার সব বিশেষ উপদেষ্টাকে বরখাস্তের নির্দেশ দিয়েছিলেন। তাদের স্থানে প্রধানমন্ত্রীর দপ্তরের বিশেষ উপদেষ্টাদের নিয়োগ দিতে বলেছিলেন যাতে সবাই মিলে একটি টিম গঠন করা যায়। চ্যান্সেলর জানিয়েছেন, কোনো আত্মম'র্যাদা সম্পন্ন মন্ত্রী সেসব শর্ত মানতে পারেন না।’

এর আগে, প্রথম দফা নির্বাচিত হওয়ার পর প্রধানমন্ত্রী বরিস জনসন সাজিদ জাভিদকে অর্থমন্ত্রীর দায়িত্ব দিয়েছিলেন। থেরেসা মে’র মন্ত্রিসভায় তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।এদিকে, ট্রেজারি বিভাগের মুখ্যসচিব ঋষি সুনাক যু'ক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। যিনি সাত মাস আগে গৃহায়ন মন্ত্রণালয়ের জুনিয়রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।এছাড়াও, আন্তর্জাতিক স'ম্পর্ক উন্নয়ন বিষয়ক মন্ত্রী অলক শর্মাকে তার পদ থেকে সরিয়ে বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। গ্লাসগোতে অনুষ্ঠিতব্য কপ২৬ সম্মেলনে যু'ক্তরাজ্যের প্রতিনিধিত্বও করবেন তিনি।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যু'ক্তরাজ্য বেরিয়ে আসার পর থেকেই প্রধানমন্ত্রী বরিস জনসন তার মন্ত্রিসভায় রদবদল করবেন বলে জো'র গুঞ্জন ছিল। গুরুত্বপূর্ণ অর্থমন্ত্রীর পদে পরিবর্তনের মাধ্যমে সেই প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।
উল্লেখ্য, তথ্যপ্রযু'ক্তি সংস্থা ইনফোসিসের সহপ্রতিষ্ঠাতা নারায়ণমূর্তির মে'য়ের জামাইকে দ্বিতীয় সর্বোচ্চ গুরুত্বপূর্ণ পদে বসালেন জনসন। ২০১৫ সালে প্রথম ব্রিটেনের সংসদে পা রাখেন ঋষি। বর্তমানে তিনি ইয়র্কশায়ারের এমপি।ব্রেক্সিটের সময় বরিস জনসনের অন্যতম কৌশলী হিসেবে কাজ করেছেন তিনি। রাজনীতিতে প্রবেশ করার আগে ব্রিটেনের একটি আন্তর্জাতিক বিনিয়োগকারী ফার্মের সহপ্রতিষ্ঠাতা ছিলেন ঋষি। ২০০৯ সালে নারায়ণমূর্তির মে'য়ে অক্ষতাকে বিয়ে করেন ব্রিটেনের নয়া অর্থমন্ত্রী।

Back to top button