ভা'রতের দিকে ধেয়ে আসছে পঙ্গপাল

পঙ্গপালের আক্রমণের ঝুঁ'কিতে পড়েছে ভা'রত। দুই দফায় দেশটির ওপর পঙ্গপাল আক্রমণ করতে পারে বলে সতর্কতা জারি হয়েছে। আগামী মে মাসের শুরু থেকে এই দু'র্যোগের মুখে পড়তে হবে প্রতিবেশী দেশটিকে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা (ফাও) এ বিষয়ক সতর্কতা জারি করেছে। যদিও নয়াদিল্লির শীর্ষ এক কর্মক'র্তা বলেছেন, এই চ্যালেঞ্জ মোকাবিলায় ভা'রত প্রস্তুত।

ফাও’র পঙ্গপালবিষয়ক জ্যেষ্ঠ পূর্বাভাস কর্মক'র্তা কেইথ ক্রেসম্যান সংবাদমাধ্যমকে বলেন, এ বছর দুই দফায় পঙ্গপালের আক্রমণের ঝুঁ'কি তৈরি হয়েছে। এই পঙ্গপাল তেড়ে আসবে ই'রান ও হর্ন অব আফ্রিকা (জিবুতি, ইরিত্রিয়া, ইথিওপিয়া ও সোমালিয়া) অঞ্চলের ম'রুভূমি থেকে।

পঙ্গপালের আক্রমণে জন-জীবন যেমন বিপর্যস্ত হয়, তেমনি ব্যাপক ক্ষতির মুখে পড়ে ফসল। ঝাঁকে ঝাঁকে আসা পঙ্গপাল নষ্ট করে ফেলে জমি বা বাগানের ফসল। এতে খাদ্যশস্য বিনষ্ট হয়ে যায়।

jagonews24

সম্প্রতি পা'কিস্তানও এই পঙ্গপালের আক্রমণের মুখে পড়ে। দেশটির পূর্বাঞ্চলের সিন্ধু প্রদেশে প্রথমে এ আক্রমণ শুরু হলেও ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ে বিভিন্ন অংশে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রধানমন্ত্রী ইম'রান খানের নেতৃত্বাধীন সরকার জরুরি অবস্থা জারি করে।

ফাও বলছে, কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভ'য়াবহ পঙ্গপালের আক্রমণের মুখে পড়েছে বিশ্ব। এ কারণে কয়েক মিলিয়ন মানুষ রয়েছেন খাদ্য সংকটে পড়ার ঝুঁ'কিতে। এই বিপদ বেশি ভোগাতে পারে আফ্রিকার দরিদ্র জনগোষ্ঠীকে।

সেজন্য পঙ্গপালের কারণে সৃষ্ট বিপর্যয় মোকাবিলায় ৭ কোটি ডলারের তহবিল গঠনের আহ্বান জানিয়েছে ফাও ও জাতিসংঘ।

বিশ্বজুড়ে পঙ্গপালের এমন উপদ্রব বেড়ে যাওয়ার পেছনে ভা'রী বর্ষণ ও ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দু'র্যোগকে দায়ী করছে ফাও। তারা বলছে, প্রাকৃতিক দু'র্যোগের কারণে পঙ্গপালের প্রজনন বেড়ে গেছে হু হু করে।

Back to top button