‘পরমাণু বো'মা মে'রেও ফিলি'স্তিনি জনগণের আকাঙ্ক্ষা স্তব্ধ করা যাবে না’

ই'রান বলেছে, ফিলি'স্তিনি জনগণ তাদের মাতৃভূমিতে (ইস'রায়েলে) ফিরে যেতে চায় এবং তাদের এই আকাঙ্ক্ষা পরমাণু বো'মা মে'রেও স্তব্ধ করে দেওয়া যাবে না।

বিশ্ব কুদস দিবস উপলক্ষে ই'রানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ শুক্রবার ই'রানের ভেতরে ও বাইরে একসঙ্গে বেশ কয়েকটি বৈঠকে ভিডিও লিঙ্কের মাধ্যমে যু'ক্ত হয়ে দেওয়া এক বক্তব্যে একথা বলেন।

তিনি বলেন, ফিলি'স্তিনের নির্যাতিত জনগোষ্ঠীর প্রতি সম'র্থন জানানো গোটা মানবজাতির কর্তব্য। তিনি মা'র্কিন যু'ক্তরাষ্ট্র ও বিশেষ করে দেশটির বর্তমান প্রশাসনকে ইস'রায়েলের সকল অ'প'রাধযজ্ঞের অংশীদার বলে উল্লেখ করেন।
ফিলি'স্তিনি জনগণকে বিতাড়িত করে যে অ'বৈধ ইস'রায়েল রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয়েছে তা চিরদিন টিকে থাকতে পারে না বলে জানান ই'রানের পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ইহুদিবাদী ইস'রায়েল ফিলি'স্তিনি জনগণের ওপর ইতিহাসের নি'র্মমতম নি'র্যাতন চালাচ্ছে ও তাদের মানবাধিকার লঙ্ঘন করছে। ই'রান এই অ'প'রাধযজ্ঞের অবসান ও স্বাধীন ফিলি'স্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আ'ন্দোলনে ফিলি'স্তিনি জনগণের পাশে রয়েছে বলে তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

জারিফ বলেন, যেসব শক্তি ইস'রায়েলকে টিকিয়ে রেখেছে তারা মহাশক্তিধর নয়। তবে সমস্যা হচ্ছে, গত সাত দশক ধরে মু'সলিম শাসকরা ফিলি'স্তিনি জাতির অধিকার আদায়ের সংগ্রামে তাদের পাশে থাকতে ব্যর্থ হয়েছে।

ই'রানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আম'রা সবাই জানি ইস'রায়েল ও তার প্রধান মিত্র আ'মেরিকা বলপ্রয়োগ ও সন্ত্রাসবাদের মাধ্যমে ফিলি'স্তিনি জনগণকে দমন করে রেখেছে; আর এটি শক্তিমত্তার পরিচায়ক নয় বরং দুর্বলতার বহিঃপ্রকাশ।
এ সময় তিনি ফিলি'স্তিনি জনগণের প্রতি পূর্ণ সম'র্থন ঘোষণা করার জন্য বিশ্ববাসী বিশেষ করে মু'সলিম সরকারগুলোর প্রতি আহ্বান জানান। সূত্র: পার্সটুডে