চীনের পাশে থাকতে লাদাখের পথে ২০ হাজার পা'কিস্তানি সে'না?

ভা'রত ও চীনের স'ম্পর্ক ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে। লাদাখ সীমান্তে গলওয়ান উপত্যকায় চীনা সে'নাদের সঙ্গে সং'ঘর্ষের পর সতর্ক অবস্থানে আছে দুই দেশের সে'নারা। চলছে দফায় দফায় বৈঠক, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার কথা বলছে দুই পক্ষই। এরই মধ্যে সামনে এলো চাঞ্চল্যকর তথ্য! শোনা যাচ্ছে, পা'কিস্তানের সঙ্গে যোগসাজস চলছে চীনের। আর তাই চীনের পাশে থাকার জন্য এগিয়ে যাচ্ছে পা'কিস্তানি সে'না।

সূত্র বলছে, গিলগিট-বালতিস্তান এলাকার দিকে সে'না পাঠিয়েছে পা'কিস্তান। চীনা সে'নার সঙ্গে যু'ক্ত হওয়ার জন্য ২০,০০০ অ'তিরিক্ত বাহিনী লাদাখ অঞ্চলের দিকে পাঠিয়েছে পা'কিস্তান। মনে করা হচ্ছে, চীন-পা'কিস্তান উভ'য়েই ভা'রতের সঙ্গে ‘টু ফ্রন্ট ওয়ার’ এর দিকে যেতে চাইছে।

ইন্ডিয়া টুডে-তে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, পা'কিস্তানের গুপ্তচর সংস্থা আই'এসআই-এর সঙ্গে গো'পনে কথাবার্তা চলছে চীনের। এমনকি পা'কিস্তানের কুখ্যাত বর্ডার অ্যাকশন টিম (ব্যাট)-কে দিয়ে ভা'রতে হা'মলা চালানোর পরিকল্পনাও করা হচ্ছে।
এদিকে আবার কা'শ্মীরের দিকে দলে দলে জ'ঙ্গি পাঠানো হচ্ছে। সাম্প্রতিককালে অন্তত ১২০ জ'ঙ্গিকে হ'ত্যা করেছে ভা'রতীয় সে'না। এদের বেশির ভাগই পা'কিস্তানি জ'ঙ্গি বলে জানা গেছে। ভা'রতীয় সে'নার ওপর হা'মলা চালিয়ে ভা'রতের পরিস্থিতি টালমাটাল করে দেওয়ার ছক কষছে দুই দেশ।

সূত্র: ইন্ডিয়া টুডে।