অন্যান্য

শিক্ষার্থীদের কাছে ফোন পেলেই ভে’ঙে ফেলা হচ্ছে!

অনেক দেশেই স্কুলে শিক্ষার্থীদের মোবাইল ফোন ব্যবহারের অনুমতি নেই। সেসব জায়গায় স্কুলে ফোন নিয়ে গেলে বিভিন্ন ধরনের শা’স্তি পেতে হয় শিক্ষার্থীদের। তবে চীনের একটি স্কুলে অ’ভিনব শা’স্তি দেওয়া হচ্ছে। সেখানে কোনো শিক্ষার্থী মোবাইল ফোন নিয়ে গেলে তা ভে’ঙে ফেলতে বাধ্য করা হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, চীনের এক স্কুলে ফোন নিয়ে যাওয়ার অনুমতি ছিল না। ফলে ফোন নিয়ে গিয়ে যারা ধ’রা পড়েছে, তাদের ফোন মাটিতে ছুঁড়ে ফেলার নির্দেশ দিয়েছেন শিক্ষকরা। এমন একটি ঘটনার ভিডিও পরে ভাই’রাল হয়। ভিডিওতে দেখা যায়, এক শিক্ষক তিনজন শিক্ষার্থীকে নির্দেশ দিচ্ছেন ফোনগু’লি বারবার মাটিতে ছুঁড়ে ফেলার।

প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনাটি চীনের ইউনান প্রদেশের মেংজি এলাকার। ভিডিওটি নিয়ে হইচই শুরু হওয়ার পর স্থানীয় প্রশাসন জানিয়েছে, তারা বিষয়টি নিয়ে ত’দ’ন্ত করে জানতে পেরেছে, ওই স্কুলে ফোন নিয়ে যাওয়ার অনুমতি ছিল না। আর তাই শিক্ষার্থীদের এভাবে শা’স্তি দেওয়া হয়েছে।

ভিডিওটি ভাই’রাল হাওয়ার পর অনেকেই ব্যক্তি স্বাধীনতার ইস্যু তুলে স্কুল কর্তৃপক্ষের সমালোচনা করেছেন। আবার শিক্ষার পরিবেশ বজায় রাখার স্বার্থে এমন শা’স্তির বিষয়টিকে সাধুবাদও জানিয়েছেন কেউ কেউ।

Back to top button