আন্তর্জাতিক

নাইজেরিয়ায় কারাগারে হা’ম’লা, প্রায় ২ হাজার ব’ন্দি পলাতক

আফ্রিকার দেশ নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর ওভেরির একটি কারাগারে ব’ন্দু’কধারীরা হা’ম’লা করেছে। এ সময় সেখান থেকে এক হাজার ৮০০ জনের বেশি ব’ন্দি পালিয়ে গেছে। ব’ন্দু’কধারীদের কাছে রকেট চালিত গ্রেনেড, মেশিনগান, বি’স্ফো’রক এবং রাইফেল ছিল বলে জানা গেছে। হা’ম’লাকারীরা কারাগারের প্রশাসনিক ব্লকে বি’স্ফোরণ ঘটায়। একইসঙ্গে কারাগারটিতে প্রবেশের জন্যও বি’স্ফো’রক ব্যবহার করা হয়। দেশটির কর্মক’র্তারা আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।

নাইজেরিয়ান সংশোধন পরিষেবা জানিয়েছে, গতকাল সোমবার ভোরে হা’ম’লার পরে কারাগার থেকে এক হাজার ৮৪৪ জন ব’ন্দি পালিয়ে গেছেন। ৩৫ জন ব’ন্দি পালাতে রাজি হননি, পালিয়ে যাওয়ার পর ছয় ব’ন্দি ফিরে আসেন। বিয়াফ্রা নৃগোষ্ঠীর নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীকে এ হা’ম’লার জন্য দায়ী করছে নাইজেরিয়ান পু’লিশ। তবে এ গোষ্ঠী বিষয়টি অস্বীকার করেছে বলে জানিয়েছে এএফপি।

বিবিসি জানিয়েছে, গত জানুয়ারি থেকে দক্ষিণ-পূর্ব নাইজেরিয়ায় বেশ কয়েকটি থা’নায় আক্রমণ করা হয়েছে। এরমধ্যে বিপুল পরিমাণ গো’লাবারুদ চু’রি হয়েছে। তবে কোনো গোষ্ঠী এ হা’ম’লার দায় স্বীকার করেনি বলেও জানিয়েছে বিবিসি। ওভেরি নাইজেরিয়ার বৃহত্তম শহর লাগোসের প্রায় ৪০০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে।

সূত্র: বিবিসি, রয়টার্স।

Back to top button