আন্তর্জাতিক

কাবুলে গার্লস স্কুলে বি’স্ফোরণ, অন্তত নি’হ’ত ৪০

আ’ফ’গা’নিস্তানের রাজধানী শহর কাবুলের অদূরের একটি স্কুলে বো’মা হা’ম’লায় অন্তত ৪০ জন নি’হ’ত হয়েছেন। এছাড়া আ’হত হয়েছে আরও ৫২ জন। শনিবার (৮ মে) এই বি’স্ফোরণের ঘটনা ঘটে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আ’ফ’গা’নিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান জানিয়েছেন, শনিবারের ওই হা’ম’লায় হা’ম’লায় অর্ধশতাধিক আ’হত হয়েছেন। আ’হতদের বেশিরভাগই শিক্ষার্থী। হা’ম’লার কারণ কিংবা এর লক্ষ্যবস্তু স’ম্প’র্কে অবশ্য স্পষ্ট করে কিছু বলতে পারেননি তিনি।

আ’ফ’গা’ন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র গো’লাম দস্তগীর নাজারি বলেছেন, শনিবারের বি’স্ফোরণের আ’হত ৪৬ জনকে হাসপাতা’লে ভর্তি করা হয়েছে। তবে আ’হত হয়ে যাদেরকে হাসপাতা’লে ভর্তি করা হয়েছে তাদের মধ্যে কতজনের অবস্থা আশ’ঙ্কাজনক তা তিনি জানাননি।

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আ’ফ’গা’নিস্তান থেকে সব আ’মেরিকান সে’না প্রত্যাহার করে নেওয়া হবে; গত মাসে ওয়াশিংটন এই ঘোষণা দেওয়ার পর থেকে খুব সতর্ক অবস্থানে রয়েছে কাবুল। আ’ফ’গা’ন কর্মক’র্তারা বলছেন, এরপর থেকে তা’লেবান হা’ম’লার সংখ্যা বাড়িয়েছে।

তবে শনিবারের এই হা’ম’লার দায় এখনো তা’লেবান কিংবা কোনো সশস্ত্র গোষ্ঠী এখনো হা’ম’লার দায় স্বীকার করেনি। হা’ম’লা’টি হয়েছে কাবুল থেকে পশ্চিমে শিয়া অধ্যূষিত একটি এলাকায়। যেখানে ই’স’লা’মিক স্টেট (আ’ই’এ’স) প্রায়শই হা’ম’লা চালায়।

Back to top button