আন্তর্জাতিক

ই’রানের নতুন প্রেসিডেন্ট’কে অ’ভিনন্দন জানালেন এরদোয়ান

নির্বাচনে জয় পরাজয় থাকবেই। পরাজয়ের শক্ত ভিত্তিই তৈরী করে দেবে কাঙ্খিত বিজয় অর্জনের প্রেরণা। অনেক প্রার্থী বলে থাকেন ফলাফল মেনে নেওয়ার মানসিকতা আছে। তবে বাস্তবতা ভিন্ন।

নতুন খবর হচ্ছে, ই’রানের নব-নির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বিপুল ব্যবধানে বিজয়ের জন্য অ’ভিনন্দন জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানসহ মধ্যপ্রাচ্যের নেতারা। এ সময় তারা ই’রানের সঙ্গে সুন্দর স’ম্প’র্ক বজায় রাখা ও অ’ত্র অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় একসঙ্গে কাজ করার ব্যাপারে আশা প্রকাশ করেন। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

অ’ভিনন্দন জানানো অন্যান্য নেতাদের মধ্যে আছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ, ই’রাকি প্রেসিডেন্ট বারহাম সালিহ, দুবাই শাসকের ভাইস-রাষ্ট্রপতি এবং ডি ফ্যাক্টো শেখ মোহাম্ম’দ বিন রাশিদ, আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্ম’দ বিন বিন জায়েদ, ওমানের সুলতান হাইতাম বিন তারিক আল-সায়েদ এবং ফি’লি’স্তিনের গাজা ভিত্তিক সংগঠনহা,মাস ও ই’স’লা’মিক জিহাদ।

ইব্রাহিম রাইসিকে উদ্দেশ্য করে রুশ প্রেসিডেন্ট বলেন, আমাদের দেশ দুটির (ই’রান ও রাশিয়া) মধ্যকার স’ম্প’র্ক ঐতিহ্যগতভাবেই বন্ধুত্বপূর্ণ ও ভাল প্রতিবেশী। এই উচ্চ পদটিতে (প্রেসিডেন্ট) আপনার কার্যক্রম বিভিন্ন দিকনির্দেশক গঠনমূলক দ্বিপক্ষীয় সহযোগিতার বিকাশে আরও অবদান রাখবে, পাশাপাশি আন্তর্জাতিক বিষয়গুলোতে অংশীদারিত্বের দিকেও নজর রাখবেন বলে আশা করি।

এক চিঠিতে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আপনার প্রেসিডেন্সি সময়ে আমাদের দুই দেশের মধ্যে সহযোগিতা আরও জো’রদার হবে বলে আমা’র বিশ্বা’স। আমি আপনার সঙ্গে কাজ করতে প্রস্তুত আছি।

ই’রাকি প্রেসিডেন্ট বলেন, আমি ই’স’লা’মি প্রজাতন্ত্র ই’রানের প্রেসিডেন্ট হিসেবে আপনাকে আন্তরিক অ’ভিনন্দন এবং আশীর্বাদ জানাই। আম’রা প্রতিবেশী দেশ ই’রান এবং তাদের জনগণের সঙ্গে আমাদের দৃঢ় স’ম্প’র্ক জো’রদার করার প্রত্যাশায় আছি।

Back to top button