আন্তর্জাতিক

করোনা পরিস্থিতির সবশেষ তথ্য

ভা’রতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আ’ক্রা’ন্ত হয়েছেন ৪১ হাজার ৬৪৯ জন। এ নিয়ে ভা’রতে মোট আ’ক্রা’ন্তের সংখ্যা হলো ৩ কোটি ১৬ লাখ ১৩ হাজার ৯৯৩ জন।

দেশটিতে নতুন আ’ক্রা’ন্তের অধিকাংশই কেরালার। গত ২৪ ঘণ্টায় ওই রাজ্যে আ’ক্রা’ন্ত হয়েছেন ২০ হাজার ৭৭২ জন। বাকি সব রাজ্যেই গত ২৪ ঘণ্টায় আ’ক্রা’ন্ত ১০ হাজারের কম। মহারাষ্ট্রে ৬ হাজার ৬০০, অন্ধ্রপ্রদেশে দুই হাজারের বেশি। কর্নাট’ক এবং তামিলনাড়ুতে দুই হাজারের কম। ওড়িশায় দেড় হাজার এবং আসামে হাজারের আশপাশে। বাকি সব রাজ্যেই ক’রো’না সংক্রমণ হাজারের নিচে রয়েছে।

ক’রো’না সংক্রমণের পাশিপাশি মৃ’ত্যু আগের মতোই রয়েছে। গত ২৪ ঘণ্টায় ক’রো’নায় আ’ক্রা’ন্ত হয়ে মৃ’ত্যু হয়েছে ৫৯৩ জনের। তাদের মধ্যে মহারাষ্ট্রে ২০০ জনের বেশি, কেরালায় ১০০ জনের বেশি এবং ওড়িশায় ৫০ জনের বেশি। এই নিয়ে এই মহামা’রিতে মোট মৃ’ত্যু হয়েছে ৪ লাখ ২৩ হাজার ৮১০ জনের।এদিকে ক’রো’নাভাই’রাসে আ’ক্রা’ন্ত ও প্রা’ণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় শনিবার (৩১ জুলাই) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে ক’রো’নায় মৃ’তের সংখ্যা ও সংক্রমণ কমেছে। এ সময় মা’রা গেছেন আরও ৯ হাজার ৩৩৯ জন এবং আ’ক্রা’ন্ত হয়েছেন ৬ লাখ ৪১ হাজার ৮৮৩ জন। যা গতকালের চেয়ে মৃ’ত্যু এবং আ’ক্রা’ন্ত দুটিই কমেছে।

বিশ্বে এখন পর্যন্ত মোট ক’রো’নায় মৃ’ত্যু ৪২ লাখ ২৩ হাজার ৪৭৭ জন। এবং আ’ক্রা’ন্ত হয়েছেন ১৯ কোটি ৮০ লাখ ১০ হাজার ৭৭৩ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৮৯ লাখ ৭ হাজার ৪ জন।ক’রো’নায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃ’ত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যু’ক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত ক’রো’নায় সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৫৬ লাখ ৮৮ হাজার ৫০৬ জন। মৃ’ত্যু হয়েছে ৬ লাখ ২৯ হাজার ৬৪ জনের।

আ’ক্রা’ন্তে দ্বিতীয় ও মৃ’ত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভা’রতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৬ লাখ ১২ হাজার ৭৯৪ জন এবং এখন পর্যন্ত মোট মৃ’ত্যু হয়েছে ৪ লাখ ২৩ হাজার ৮৪২ জনের।আ’ক্রা’ন্তে তৃতীয় এবং মৃ’ত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত ক’রো’নায় ১ কোটি ৯৮ লাখ ৮০ হাজার ২৭৩ জন সংক্রমিত হয়েছেন। মৃ’ত্যু হয়েছে ৫ লাখ ৫৫ হাজার ৫১২ জনের।

আ’ক্রা’ন্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত ক’রো’নায় আ’ক্রা’ন্ত হয়েছেন ৬২ লাখ ৪২ হাজার ৬৬ জন। মা’রা গেছেন ১ লাখ ৫৭ হাজার ৭৭১ জন।এ তালিকায় পঞ্চ’ম স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত ক’রো’নায় সংক্রমিত হয়েছেন ৬১ লাখ ৩ হাজার ৫৪৮ জন। এর মধ্যে মা’রা গেছেন ১ লাখ ১১ হাজার ৮২৪ জন।আ’ক্রা’ন্তের তালিকায় যু’ক্তরাজ্য ষষ্ঠ, তুরস্ক সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও স্পেন দশম স্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম।২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ক’রো’নাভাই’রাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Back to top button