ইসলাম ও জীবন

হুইল চেয়ারে কাবা শরিফ তাওয়াফের সুব্যবস্থা

বয়স্ক অ’সুস্থ কিংবা চলাচলে অক্ষম’দের জন্য আগে থেকেই কাবা শরিফ তাওয়াফে হুইল চেয়ারের ব্যবস্থা ছিল। তবে এবার তাদের জন্য হুইল চেয়ারে সরাসরি কাবা শরিফের মাতাআফে যাওয়ার জন্য বিশেষ রাস্তা তৈরি করেছে হারামাইন কর্তৃপক্ষ। খবর সাদা-এআর ডট’কম (sada-ar.com)।

খবরে জানা যায়, বয়স্ক ও চলাচলে অক্ষম’দের জন্য হুইল চেয়ারে কাবা শরিফ তাওয়াফের সুবিধার্থে বিশেষ রাস্তার ব্যবস্থা করেছে হারামাইন ব্যবস্থাপনা কমিটি। ফলে অ’সুস্থ, অক্ষম ও বয়স্করা বিনা প্রতিবন্ধকতায় ম’স’জিদে হারামের কিং আব্দুল আজিজ গেট দিয়ে সরাসরি হুইল চেয়ারে বসেই নিচে মাতআফে চলে যেতে পারবেন।

আগে থেকে এ ব্যবস্থাপনা থাকলেও সরাসরি কাবা শরিফের মাতআফে যাওয়া যেত না। তবে এবার ম’স’জিদুল হারামের সব অংশে ইবাদতকারীদের সহ’জতার জন্য এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

শুধু তাওয়াফকারীরাই নয় বরং ইবাদতকারী ছাড়াও ব্যবস্থাপনা কমিটির লোকজন, পরিষ্কার পরিছন্নতা কর্মীরাও হারাম শরিফের এক অংশ থেকে অন্য অংশে সহ’জেই যেতে পারবেন।

হারামাইন কর্তৃপক্ষ দুই পবিত্র ম’স’জিদের প্রধান তত্ত্বাবধায়ক ও খতিব শায়খ ড. আব্দুর রহমান আস-সুদাইসির নেতৃত্বে হ’জ, ওম’রাহ ও জিয়ারতকারীদের ইবাদতের সুবিধার্থে বিভিন্ন বিষয় সহ’জে কার্যকরী ব্যবস্থাগ্রহণ অব্যাহত রাখতে কাজ করছে।

 

Back to top button