আন্তর্জাতিক

আন্তর্জাতিক সম্প্রদায়কে তা’লেবানের সঙ্গে কাজ করার আহ্বান কাতারের

আ’ফ’গা’নিস্তানে বিদ্যমান মানবিক সংকটে আন্তর্জাতিক সম্প্রদায়কে দেশটির ক্ষমতাসীন তা’লেবান সরকারের সঙ্গে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়েছে কাতার।

মঙ্গলবার দোহার গ্লোবাল সিকিউরিটি ফোরামে নিজ দেশের এমন মনোভাবের কথা জানিয়েছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ দূত মুতলাক আল কাহতানি। খবর আল জাজিরার।

তিনি বলেন, অন্য দেশগুলোকে আ’ফ’গা’নিস্তানের কর্তৃপক্ষ হিসেবে তা’লেবান সরকারের সঙ্গে আরও গভীরভাবে সম্পৃক্ত হতে হবে। একইসঙ্গে তা’লেবানকেও প্রশাসন পরিচালনার ক্ষেত্রে দায়িত্বশীল হতে হবে। না’রীদের কাজের সুযোগ এবং মেয়েদের স্কুলে যাওয়ার অধিকারকে সম্মান করতে হবে।

কাতারের পররাষ্ট্রমন্ত্রীর এ বিশেষ দূত মনে করেন, এই মুহূর্তে কাবুলের নতুন প্রশাসনের সঙ্গে সম্পৃক্ত হওয়া এবং মানবিক সংকট মোকাবিলার মতো বিষয়গুলোর দিকে নজর দেওয়া প্রয়োজন।তা’লেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি এখনও পর্যন্ত কোনও অগ্রাধিকার ইস্যু নয় বলেও দোহা মনে করে।

এদিকে তা’লেবানরা আ’ফ’গা’নিস্তানের ক্ষমতা দখলের পর এই প্রথম দেশটি নিয়ে আলোচনায় বসেছেন জি-২০ নেতারা। মঙ্গলবার ভা’র্চুয়াল এ আলোচনায় আ’ফ’গা’নিস্তানকে ১ বিলিয়ন ইইউরো সহায়তা ঘোষনা করেছে ইইউ।

মঙ্গলবার ইতালিতে আয়োজিত একটি ভা’র্চুয়াল জি ২০ শীর্ষ সম্মেলনে ‘একটি বড় মানবিক ও আর্থ-সামাজিক পতন এড়াতে’ এ প্যাকেজ ঘোষণা করেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন ।তিনি জো’র দিয়ে তহবিলগুলো আ’ফ’গা’নদের জন্য ‘সরাসরি সহায়তা’ এবং এটি তা’লেবানের অন্তর্র্বতীকালীন সরকারকে নয়। তিনি বলেন, ‘আম’রা মানবাধিকারের সম্মান সহ আ’ফ’গা’ন কর্তৃপক্ষের সঙ্গে যেকোনো প্রয়োজনে আমাদের শর্ত স’ম্প’র্কে স্পষ্ট ছিলাম।’

Back to top button