আন্তর্জাতিক

যু’ক্তরাষ্ট্র-ইইউকে যে হুঁশিয়ারি দিল তা’লেবান

আ’ফ’গা’নিস্তানের নতুন শাসক গোষ্ঠী তা’লেবান যু’ক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের সতর্ক করে বলেছে, নিষেধাজ্ঞার মাধ্যমে তাদের চাপ প্রয়োগের চেষ্টা করা হলে আ’ফ’গা’নিস্তানে নিরপত্তা পরিস্থিতির অবনতি হবে, একই সঙ্গে অর্থনৈতিক শরণার্থীর ঢল নামবে।

কাতারের রাজধানী দোহায় তা’লেবানের পররাষ্ট্রন্ত্রী আমির খান মুত্তাকি পশ্চিমা কুটনীতিকদের বলেন, আ’ফ’গা’নিস্তানের সরকারকে দুর্বল করে কেউ লাভবান হবে না, বরং এর নেতিবাচক প্রতিক্রিয়া বিশ্বের বিভিন্ন দেশের নিরাপত্তায় প্রভাব ফেলবে।গত আগস্ট মাসে তা’লেবান যু’ক্তরাষ্ট্র সম’র্থিত আশরাফ গনি সরকারকে ক্ষমতাচ্যুত করে। এর দুই সপ্তাহ পর তারা অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে।

যু’ক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব তা’লেবানের প্রতি আ’ফ’গা’নিস্তানের সব পক্ষকে নিয়ে সরকার গঠনসহ না’রী অধিকারের প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানিয়ে আসছে। কিন্তু তা’লেবান শুধুমাত্র তাদের লোকজন নিয়ে সরকার গঠন করেছে এবং না’রী শিক্ষার্থীদের বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে প্রবেশের অনুমতি দিতে বিলম্ব করছে। এ অজুহাত তুলে পশ্চিমা বিশ্ব আ’ফ’গা’নিস্তানে অর্থ সহায়তা বন্ধ করে দিয়েছে।

বুধবার এক বিবৃতিতে তা’লেবানের মুখপাত্র বলেন, দোহায় যু’ক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে তারা নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়ে স্বাভাবিক গতিতে ব্যাংক চলতে দিতে আহ্বান জানিয়েছেন।যু’ক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন আ’ফ’গা’নিস্তানে মানবিক সহায়তা দিতে একমত হয়েছে। তবে আ’ফ’গা’নিস্তানে থাকা বিভিন্ন সংস্থার মাধ্যমে তারা এই সহযোগিতা প্রদান করবেন, তা’লেবানের মাধ্যমে নয়। তা’লেবান মানবাধিকারের প্রতি শ্রদ্ধা দেখালেই কেবল তারা তা’লেবানের সঙ্গে যু’ক্ত হবেন এবং তাদেরকে স্বীকৃতি দেবেন।

আ’ফ’গা’নিস্তানে মানবিক বিপর্যয় এড়াতে সহায়তা দেওয়ার ব্যাপারে একমত হয়েছে বিশ্বের ২০টি প্রধান অর্থনীতির জোট জি–২০। এ সহায়তা নিয়ে যদি তা’লেবানের সঙ্গে সমন্বিতভাবে কাজ করতে হয়, সেটাও করবে এই জোট। মঙ্গলবার জোটের ভা’র্চ্যুয়াল সম্মেলন থেকে এ সিদ্ধান্ত এসেছে। ওই সম্মেলনে জোট নেতাদের মধ্যে আলোচনার পর ইতালির প্রধানমন্ত্রী মা’রিও দ্রাঘি এসব জানান।

Back to top button