জাতীয়

ওমিক্রনে এখন পর্যন্ত কেউ মা’রা যায়নি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ক’রো’নার নতুন ধরন ওমিক্রন খুবই সংক্রামক, কিন্তু এখন পর্যন্ত এ ভ্যারিয়েন্টের আক্রমণে কেউ মা’রা যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুক্রবার জানিয়েছে, বিশ্বর ৩৮টি দেশে এ পর্যন্ত নতুন এ ভ্যারিয়েন্টটি ছড়িয়ে পড়েছে। বিশ্ব অর্থনীতিতে ওমিক্রন প্রচণ্ডভাবে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে আশ’ঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। খবর আরব নিউজের।দক্ষিণ আফ্রিকা থেকে ছড়িয়ে পড়া নতুন এই ক’রো’নার ভ্যারিয়েন্টটি সর্বশেষ যু’ক্তরাষ্ট্র ও অষ্ট্রেলিয়ায় শনাক্ত হয়েছে।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সম্মেলনের আগে রয়টার্সের সঙ্গে এক সাক্ষাৎকারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান বিজ্ঞানী সৌম সোয়ামিনাথান বলেছেন, ওমিক্রন খুবই সংক্রামক তবে ভ’য় না পেয়ে সতর্ক থাকার পরাম’র্শ দিলেন তিনি।

তিনি বলেন, এক বছর আগে আম’রা ভিন্ন পরিস্থিতির মোকাবেলা করেছিলাম। অর্থাৎ তখন ক’রো’নার ভ্যাকসিন ছিল না। কিন্তু এখন ভ্যাকসিন আছে। সুতরাং এই মুহূর্তে ভ’য় না পেয়ে সতর্কতা অবলম্বন করতে হবে।

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন শনাক্ত হয়। তারপর এক ডজনেরও বেশি দেশে ওমিক্রন পাওয়া গেছে। ইতোমধ্যে এসব সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্রমণ বিধিনিষেধ আরোপ করেছে।

Back to top button