খেলাধুলা

মুমিনুলের ছবি দিয়ে কলকাতা পু’লিশের অন্যরকম বিজ্ঞাপন

ক্রিকেটারদের বিভিন্ন মুহূর্তের ছবি দিয়ে মজার ও শিক্ষামূলক মিম তৈরির ক্ষেত্রে ভা’রতীয় পু’লিশের বিভিন্ন শাখা বেশ সিদ্ধহস্ত। কলকাতা পু’লিশ এক্ষেত্রে আবার এক কাঠি সরেশ। এর আগে ভা’রতীয় ক্রিকেটারদের নিয়ে নানারকম মিম তৈরি করলেও এবার মুমিনুল হককে নিয়ে মিম বানিয়েছে তারা।নিউজিল্যান্ডকে সম্প্রতি তাদেরই মাটিতে হারিয়ে ইতিহাস সৃষ্টি করেছে বাংলাদেশ। বছরের শুরুতে মাউন্ট মঙ্গানুইয়ে অনুষ্ঠিত সেই টেস্টে মুমিনুল হক এবং কাইল জেমিসনের পাশাপাশি একটি ছবি বেশ আ’লো’চি’ত হয়েছিল। সেটি নিয়েই মিম তৈরি করেছে কলকাতা পু’লিশ।

মাউন্ট মঙ্গানুই টেস্টে দীর্ঘদেহী কিউই পেসার কাইল জেমিসনের সামনে দাঁড়ানো মুমিনুল হককে বেশ ছোট তথা ‘লিলিপুট’ মনে হচ্ছিল। দুজনের বিপরীতধ’র্মী প্রতিক্রিয়ার ফলে ছবিটি মুহূর্তেই ভাই’রাল হয়ে গিয়েছিল। এমনকি টাইগারদের সাবেক কোচ চন্দিকা হাথুরুসিংহেও এই ছবি নিয়ে টুইট করেছিলেন।

এবার কলকাতা পু’লিশ এই ছবিকে ক’রো’না সতর্কতার কাজে লাগিয়েছে। তাদের তৈরি করা ছবিতে জেমিসনকে বলা হয়েছে ‘ক’রো’নার তৃতীয় ঢেউ’ এবং মুমিনুলকে দিয়ে বোঝানো হয়েছে ‘মাস্ক ছাড়া রাস্তায়’ বের হওয়া জনগণ।

স্বাভাবিকভাবেই কলতা পু’লিশের ভিন্নধ’র্মী এই কাজ ভাই’রাল হতে সময় নেয়নি। তবে এই ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে মিশ্র প্রতিক্রয়া সৃষ্টি করেছে। অনেকেই বলছেন, মুমিনুলকে ‘অসচেতন পথচারী’ হিসেবে উল্লেখ করে তাকে অ’পমান করা হয়েছে।

আবার কেউ কেউ কলকাতা পু’লিশের এমন মিমকে ‘বডি শেমিং’ হিসেবে উল্লেখ করেছেন। তবে সোশ্যাল সাইট ব্যবহারকারীদের একটি বড় অংশ ছবিটিকে স্রেফ মজা এবং সচেতনতা হিসেবেই গ্রহণ করেছেন।

Back to top button