জাতীয়

সাবেক প্রতিমন্ত্রী রেদোয়ান দম্পতিকে আত্মসম’র্পণের নির্দেশ

মুক্তিযু’দ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী (বিএনপি আমলে) ও বর্তমানে লিবারেল ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক রেদোয়ান আহমেদ ও তার স্ত্রী’ মমতাজ আহমেদের বি’রু’দ্ধে থাকা দু’র্নী’তি মা’ম’লা বাতিল প্রশ্নের রুল খারিজ করেছেন হা’ই’কো’র্ট। একইসঙ্গে তাদের বি’রু’দ্ধে থাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অ’ভিযোগে (দু’র্নী’তি) মা’ম’লা’টির ওপর জারি থাকা স্থগিতাদেশ প্রত্যাহার, তাদের জামিন বাতিল এবং মা’ম’লার বিচার আগামী এক বছরের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছেন হা’ই’কো’র্ট। এছাড়াও তাদেরকে আ’দা’লতে আত্মসম’র্পণের নির্দেশ দেন আ’দা’লত।

বুধবার (৯ মা’র্চ) বিচারপতি মো. নজরুল ই’স’লা’ম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হা’ই’কো’র্ট বেঞ্চ এ রায় দেন।

আ’দা’লতে দুদকের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান। অ’পরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি। তবে এদিন রেদোয়ান আহম’দের পক্ষে কোনও আইনজীবী উপস্থিত ছিলেন না।

এর আগে দুদকের সহকারী পরিচালক শাহীন আরা মমতাজ ২০০৭ সালের ১৯ ডিসেম্বর রমনা থা’নায় মা’ম’লা করেন। ওই মা’ম’লায় রেদোয়ান আহমেদ ও তার স্ত্রী’ মমতাজ আহমেদের বি’রু’দ্ধে জ্ঞাত আয় বহির্ভূতভাবে ২ কোটি ৩০ লাখ ৯৭ হাজার টাকার সম্পদ ও ১ কোটি ৩৬ লক্ষ ৫৫ হাজার ৮ শত ২৮ টাকার তথ্য গো’প’নের অ’ভিযোগ করা হয়।

ত’দ’ন্তকারী কর্মক’র্তা মা’ম’লা’টির ত’দ’ন্ত শেষ করে ২০০৮ সালের ৭ জুলাই অ’ভিযোগপত্র দাখিল করেন। ওই অ’ভিযোগ পত্র দাখিলের বি’রু’দ্ধে হা’ই’কো’র্টে আবেদন করার পর মা’ম’লা’টির কার্যক্রম স্থগিত ও এ বিষয়ে রুল জারি করা হয়। ফলে ২০০৮ সালে থেকে মা’ম’লা’টির বিচারকাজ বন্ধ হয়ে যায়।

 

Back to top button