জাতীয়

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি স্বাভাবিক বিষয়

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, নিত্যপণ্যের দাম বৃদ্ধি একটি স্বাভাবিক বিষয়। বিশ্বের সব দেশের পণ্যের দাম কমে এবং বাড়ে। কিন্তু দাম বাড়লেই আম’দানি নির্ভর পণ্যগুলোর শুল্ক কমিয়ে দেওয়ার দাবি ওঠে। এতে উন্নয়ন বাধাগ্রস্ত হয়।

তিনি বলেন, দাম বাড়লে আম’রা নানা রকম মেকানিজম করে শুল্ক কমিয়ে বাজার ঠিক রাখার চেষ্টা করি। কিন্তু শুল্ক আহ’র’ণ না হলে উন্নয়ন বাধাগ্রস্ত হবে। তাই মানুষকে ভাবতে হবে যে একটু বেশি দাম দিয়ে হলেও পণ্যটা কিনতে হবে। বিশ্বের সব দেশেই দাম বাড়ছে এবং এটা কমে যাবে।

রাজশাহীতে ২০২২-২৩ অর্থবছরের বাজেট বিষয়ে প্রাক-বাজেট সভায় প্রধান অ’তিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত রাজশাহী শিল্প ও বণিক সমিতি ভবনের সম্মেলন কক্ষে এই প্রাক-বাজেট সভা অনুষ্ঠিত হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, দেশে দৃশ্যমান উন্নয়ন হলে জনগণ ভাবে আমা’র টাকায় উন্নয়ন হচ্ছে। তারা ট্যাক্স দিতে উদ্বুদ্ধ হয়। এখন সেটা হচ্ছে। তাই উন্নয়নের ট্যাক্স দিতে হবে।

সভায় মুক্ত আলোচনায় নওগাঁ শিল্প ও বণিক সমিতির পরিচালক মোতাহার হোসেন, চাঁপাইনবাবগঞ্জ শিল্প ও বণিক সমিতির পরিচালক আবদুল আউয়াল, জয়পুরহাট শিল্প ও বণিক সমিতির পরিচালক এমএ করিম, রাজশাহী শিল্প ও বণিক সমিতির সাবেক সভাপতি আবু বাক্কার, রাজশাহী উইমেন চেম্বার অব কমা’র্সের সভাপতি রোজেটি নাজনীন, না’রী উদ্যোক্তা আফসানা আশা বক্তব্য দেন। আসছে বাজেটে তারা ব্যবসাবান্ধব নানা দাবি তুলে ধরেন।

রাজশাহী চেম্বার অব কমা’র্সের সভাপতি মাসুদুর রহমান রিংর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অ’তিথি হিসেবে বক্তব্য দেন এনবিআরের শুল্কনীতি বিভাগের সদস্য মাসুদ সালেক, মূসক নীতি সদস্য জাকিয়া সুলতানা ও কর নীতির সদস্য শামসুদ্দিন আহমেদ।

Back to top button