জাতীয়

‘জয় বঙ্গবন্ধু’ কে জাতীয় স্লোগান করা উচিত

শরীয়তপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী উপলক্ষে “বঙ্গবন্ধু মেলা-২০২২” এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অ’তিথির বক্তব্যে ‘জয় বঙ্গবন্ধু’কেও জাতীয় স্লোগান করার দাবি জানিয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন অ’পু।

বুধবার তিনি বলেন, জয় বাংলা-জয় বঙ্গবন্ধু এক ও অ’ভিন্ন। এই স্লোগান একে অ’পরের পরিপূরক। ‘জয় বাংলা’কে যেমন জাতীয় স্লোগান হিসেবে রাষ্ট্র স্বীকৃতি দিয়েছে, একইভাবে ‘জয় বঙ্গবন্ধু’ স্লোগানকেও জাতীয় স্লোগান হিসেবে স্বীকৃতি দিতে হবে। কারণ ‘জয় বাংলা’ ছাড়া ‘জয় বঙ্গবন্ধু’ হয় না। এটি বাঙালির হৃদয়ে একই স্লোগান হিসেবে মিশে আছে।

ইকবাল হোসেন অ’পু বলেন, ‘জয় বাংলা’র পর ‘জয় বঙ্গবন্ধু’ স্লোগানই মানুষকে সবচেয়ে বেশি সাহসী করেছে। তরুণ মুক্তিযোদ্ধারা যু’দ্ধের সময় এই স্লোগান দিয়ে অনুপ্রা’ণিত হয়ে সাহস-শক্তি সঞ্চার করে মুক্তিযু’দ্ধের সময় শত্রুর সঙ্গে যু’দ্ধ করেছে। মন্ত্রিপরিষদ যদি ‘জয় বাংলা’ স্লোগানের সঙ্গে যদি‘জয় বঙ্গবন্ধু’ কেও জাতীয়ভাবে সংযু’ক্ত করতো তাহলে মুক্তিযোদ্ধারা, বাঙালি জাতির যারা স্বাধীনতাকে বিশ্বা’স করে, স্বাধীনতার যু’দ্ধকে বিশ্বা’স করে তারা আরও বেশি খুশি হতো।

তিনি বলেন, শুধু জয় বাংলা, জয় বঙ্গবন্ধুই নয় এর সঙ্গে জয় শেখ হাসিনাও যু’ক্ত করা উচিত। কেননা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন সেই স্বপ্ন তারই সুযোগ্য কন্যা তা পূরণ করেছেন। তাই বাংলাদেশ-মুক্তিযু’দ্ধ-বঙ্গবন্ধু-শেখ হাসিনা একই সঙ্গে মিশে আছে।

Back to top button