জাতীয়

অন্য দেশগুলো বাংলাদেশকে একটি রোল মডেল হিসেবে দেখছে

আজ বৃহস্পতিবার কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, এশিয়া-প্যাসিফিক অঞ্চলে সবুজায়ন বৃদ্ধি এবং জলবায়ুসহনশীল ও ডিজিটালাইজড কৃষি নিশ্চিত করাই চলমান জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ৩৬তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলনের লক্ষ্য।

এ সময় মৎস্য ও প্রা’ণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, কৃষিসচিব মো. সায়েদুল ই’স’লা’ম ও খাদ্যসচিব নাজমানারা খানুম উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলা করে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে আম’রা গবেষণা ও উদ্ভাবনের ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছি।

টেকসই কৃষি খাদ্যব্যবস্থা গড়ে তুলতে হলে ফসলের নতুন জাত ও প্রযু’ক্তি উদ্ভাবন এবং তা সম্প্রসারণ করতে হবে। এই সম্মেলনে ৪৬টি দেশ এ বিষয়ে তাদের অ’ভিজ্ঞতা ও সফলতার আলোকে মতবিনিময় করছে এবং প্রযু’ক্তি বিনিময় করবে।কৃষিমন্ত্রী আরো বলেন, এ সম্মেলনে ডিজিটালাইজড কৃষি গুরুত্ব পাচ্ছে। বাংলাদেশেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষিকে বাণিজ্যিকীকরণ, যান্ত্রিকীকরণ ও অ্যাগ্রো-প্রসেসিং মাধ্যমে আধুনিকীকরণে কাজ করছে।

কৃষি উৎপাদন থেকে কনজামশন পর্যন্ত অর্থাৎ মাঠে প্রযু’ক্তি নিয়ে যাওয়া, কৃষককে পরাম’র্শ প্রদান, ফসল উৎপাদন, হার্ভেস্ট, মজুদ, মা’র্কেটিং এবং প্রসেসিংয়ের ক্ষেত্রে ডিজিটালাইজেশন একটি বড় ভূমিকা রাখতে পারে। কম্পিউটার রোবটের মতো উন্নত প্রযু’ক্তিগুলো ব্যবহার বাড়ানোর ওপর জো’র দেওয়া হয়েছে। পাশাপাশি আবহাওয়ার পূর্বাভাস অন্য বিষয়গুলোতে প্রযু’ক্তির ব্যবহার নিশ্চিতের বিষয়ে অলোচনা হয়েছে।

ভালো পরিবেশেই শুধু ভালো জীবনযাপন করা সম্ভব উল্লেখ করে ড. আব্দুর রাজ্জাক আরো বলেন, এশিয়া-প্যাসিফিকে যে খাদ্য যতটা পাওয়া যাচ্ছে সেটা যেন নিরাপদ এবং পুষ্টিকর হয়, সেটা নিশ্চিত করতে সব দেশ একমত রয়েছে। সে বিষয়টিও গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

বাংলাদেশ প্রসঙ্গে আব্দুর রাজ্জাক বলেন, এ সম্মেলনে বাংলাদেশের কৃষি উৎপাদন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ও খাদ্য নিরাপত্তা নিয়ে প্রচুর প্রশংসা হয়েছে। বাংলাদেশকে একটি রোল মডেল হিসেবে দেখছে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অন্য দেশগুলোও ।

Back to top button