জাতীয়

রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগ

রোজার আগে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, খেজুর, ফলমূল এবং চিনিসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য আম’দানির ঋণপত্র স্থাপনের মা’র্জিন শূন্য পর্যায়ে রাখার নির্দেশ দিয়েছে দেশের আর্থিকখাতের এই নিয়ন্ত্রক সংস্থা। বৃহস্পতিবার (১০ মা’র্চ) বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মক’র্তার কাছে পাঠিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পবিত্র রমজান মাস এবং ঈদুল ফিতর আসন্ন। অ’পরদিকে কোভিড-১৯ মহামা’রি পরবর্তী পরিস্থিতিসহ নিয়ন্ত্রণবহির্ভূত বিভিন্ন কারণে বাজারে আম’দানি নির্ভর নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্যের উর্ধ্বগতি পরিলক্ষিত হচ্ছে। এমতাবস্থায়, আসন্ন রমজানে নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্যের উর্ধ্বগতি রোধ, পণ্যমূল্য সহনীয় পর্যায়ে রাখা এবং পর্যাপ্ত সরবরাহ নিশ্চিতকল্পে ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর,

পেঁয়াজ, মসলা, খেজুর, ফলমূল এবং চিনিসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য আম’দানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে নিম্ন বর্ণিত নির্দেশনা অনুসরণের জন্য আপনাদেরকে নির্দেশনা প্রদান করা হলো: আম’দানি ঋণপত্রের মা’র্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখতে হবে এবং ব্যাংকার-গ্রাহক স’ম্প’র্কের ভিত্তিতে শূন্য মা’র্জিনে ঋণপত্র খোলা যাবে; এবং আম’দানি ঋণপত্রের কমিশন ব্যাংকার-গ্রাহক স’ম্প’র্কের ভিত্তিতে যথাসম্ভব ন্যূনতম পর্যায়ে রাখতে হবে। নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং চলতি বছরের ১০ মে পর্যন্ত বলবৎ থাকবে।

Back to top button