জাতীয়

প্রাক-প্রাথমিকে ক্লাস হবে সপ্তাহে দুই দিন

আগামী ১৫ মা’র্চ থেকে সশরীরে চালু হচ্ছে প্রাক-প্রাথমিকের শ্রেণি কার্যক্রম। প্রতি সপ্তাহের রবি ও মঙ্গলবার স্বাস্থ্যবিধি মেনে শ্রেণি কার্যক্রম চলবে।

বৃহস্পতিবার (১০ মা’র্চ) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জারি করা অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে। এর আগে গত ৯ মা’র্চ মন্ত্রণালয় জানিয়েছিল, ১৫ মা’র্চ থেকে পাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম চালু হবে।

মন্ত্রণালয়ের অফিস আদেশে বলা হয়, বৈশ্বিক মহামা’রি কোভিড-১৯-এর সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য ২০২০ সালের ১৬ মা’র্চ থেকে প্রাথমিক বিদ্যালয়ের সব ধরনের সরাসরি শ্রেণি কার্যক্রম বন্ধ ছিল। পরবর্তী সময়ে গত ২ মা’র্চ সরাসরি সব শ্রেণির কার্যক্রম চালু করা হলেও প্রাক-প্রাথমিকের শ্রেণি কার্যক্রম বন্ধ আছে।

অফিস আদেশে আরও বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে পাঠানো রুটিনে প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম ২০ মা’র্চ থেকে শিক্ষক সহায়িকায় দেওয়া রুটিন অনুসারে চালুর নির্দেশনা দেওয়া আছে। বর্তমানে দেশে কোভিড-১৯ সংক্রমণের হার বিবেচনা করে ২০ মা’র্চের পরিবর্তে আগামী ১৫ মা’র্চ সপ্তাহে দুদিন (রবি ও মঙ্গলবার) প্রাক-প্রাথমিকের সরাসরি শ্রেণি কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্টদের অফিস আদেশে নির্দেশ দেওয়া হয়েছে।

বিভাগীয় উপপরিচালক (সকল), জে’লা প্রাথমিক শিক্ষা অফিসার, সুপারিনটেনডেন্ট (সকল), প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট (পিটিআই), উপজে’লা/থা’না শিক্ষা অফিসার, উপজে’লা/থা’না রিসোর্স সেন্টার, ইনস্ট্রাক্টর, উপজে’লা/থা’না রিসোর্স সেন্টারকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়।

Back to top button