জাতীয়

উপমন্ত্রীর ফোনে উ’দ্ধা’র কুমির, সুন্দরবনে অবমুক্ত

বাগেরহাটের রামপাল উপজে’লার ভাগার বগুড়ার খাল থেকে জে’লের জালে আ’ট’কাপড়া লবণপ্রা’ণি প্রজাতির একটি কুমির উ’দ্ধা’র করে অবমুক্ত করা হয়েছে।

শুত্রবার সন্ধ্যায় সুন্দরবনের করমজল বন্যপ্রা’ণি প্রজনন কেন্দ্রের খালে অবমুক্ত করা হয়েছে।

জানা যায়, বিকাল সাড়ে ৪টার দিকে ভাগার বগুড়ার খালে মাছ ধ’রার সময় স্থানীয় জে’লে আব্দুল আজিজের জালে একটি কুমির আ’ট’কপড়ে। লোকজন কুমির ধ’রা পড়ার বিষয়টি স্থানীয় এমপি বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয় উপমন্ত্রী হাবিবুন নাহারকে জানান।
উপমন্ত্রী কুমিরটি দ্রত উ’দ্ধা’র করতে সুন্দরবন বিভাগকে নির্দেশ দেন। এরপর সুন্দরবনের করমজল বন্যপ্রা’ণি প্রজনন কেন্দ্রের ভা’রপ্রাপ্ত কর্মক’র্তা হাওলাদার আজাদ কবির সন্ধ্যা ৬টায় ঘটনাস্থলে গিয়ে কুমিরটি উ’দ্ধা’র করে সুন্দরবনে নিয়ে যান। পরে কুমিরটি সন্ধ্যায় সুন্দরবনের করমজল বন্যপ্রা’ণি প্রজনন কেন্দ্রের খালে অবমুক্ত করা হয়।

করমজল বন্যপ্রা’ণি প্রজনন কেন্দ্রের ভা’রপ্রাপ্ত কর্মক’র্তা হাওলাদার আজাদ কবির জানান, রামপালের বাগা খালে জে’লের জালে আ’ট’ক কুমিরটি উ’দ্ধা’রে উপমন্ত্রী হাবিবুন নাহারের নির্দেশ পাই। উপমন্ত্রীর নির্দেশনা পেয়ে আমিসহ বনবিভাগের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে কুমিরটি উ’দ্ধা’র করি। পরে সুন্দরবনের করমজল বন্যপ্রা’ণি প্রজনন কেন্দ্রের খালে কুমিরটি অবমুক্ত করা হয়। লবণপ্রা’ণি প্রজাতির কুমিরটি ৪ ফুট লম্বা ও প্রায় ৮ বছর বয়সি বলে জানান এই কর্মক’র্তা।

Back to top button