আন্তর্জাতিক

সে’না বাহিনীর অ’ভিযানে আ’ই’এ’সের সর্বোচ্চ নেতার মৃ’ত্যু, নতুন প্রধানের নাম ঘোষণা

যু’ক্তরাষ্ট্রের প্রশাসন মাস খানেক আগে দাবি করেছিল, তাদের সে’না বাহিনীর এক অ’ভিযানে মা’রা গেছেন আ’ই’এ’স (ই’স’লা’মিক স্টেট) প্রধান আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরেশি এবং আ’ই’এ’স মুখপাত্র আবু হামজা আল-কুরেশি।

সে সময় নিজেদের সর্বোচ্চ নেতার মৃ’ত্যু নিয়ে মুখ খোলেনি এই জ’ঙ্গি সংগঠন।

তবে শুক্রবার (১১ মা’র্চ) এক বিবৃতিতে সংগঠনের নতুন নেতার নাম ঘোষণা করেছে আ’ই’এ’স। অর্থাৎ পরোক্ষ হলেও আবু ইব্রাহিমের মৃ’ত্যুর ঘটনা স্বীকার করে নিয়েছে তারা।
আ’ই’এ’সের নতুন প্রধানের নাম আবু আল-হাসান আল-হাশেমি আল-কুরেশি। তাদের নতুন মুখপাত্র আবু উম’র মুহাজিরই নতুন নেতার নাম ঘোষণা করেছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, আবু ইব্রাহিমের মৃ’ত্যু আ’ই’এ’সের কাছে দ্বিতীয় বড় ধাক্কা। ২০১৯ সালে প্রায় একই ধরনের সাম’রিক অ’ভিযানে আ’ই’এ’সের প্রতিষ্ঠাতা আবু বকর আল-বাগদাদির মৃ’ত্যু হয়েছিল। তারপর থেকেই দলের ভা’র সামলাচ্ছিলেন ৪৫ বছর বয়সী শিক্ষাবিদ আবু ইব্রাহিম। একসময় ই’রাকের প্রাক্তন প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের সে’না বাহিনীর সদস্যও ছিলেন তিনি।

যু’ক্তরাষ্ট্রের প্রশাসন দাবি করেছিল, গতমাসে উত্তর সিরিয়ায় তাদের অ’ভিযানে বো’মা বি’স্ফোরণে মৃ’ত্যু হয় আবু ইব্রাহিম ও তার পরিবারের। নতুন বিবৃতিতে তাদের এই দাবি নিয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি আ’ই’এ’স।

তবে তারা জানিয়েছে, উত্তর-পূর্ব সিরিয়ার হাসাকা শহরের এক কারাগার থেকে ব’ন্দি আ’ই’এ’সদের ছাড়ানোই ছিল আবু ইব্রাহিমের শেষ অ’ভিযান। ওই হা’ম’লায় আ’ই’এ’স জ’ঙ্গিসহ কমপক্ষে ২০০ ব’ন্দি ও ৩০ জন কারারক্ষীর মৃ’ত্যু হয়েছিল।

Back to top button