জাতীয়

দাবি না মানলে আ’ন্দোলনের হু’মকি ট্রাকচালক শ্রমিক ফেডারেশনের

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ট্রাক ও কাভা’র্ডভ্যানের চালক বৃদ্ধির জন্য বাংলাদেশ ট্রাকচালক ফেডারেশনের পক্ষ থেকে ৫ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশন।

শনিবার (১২ মা’র্চ) রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশনের কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে ফেডারেশনের নেতারা এ কথা বলেন।

৫টি দাবি জানিয়ে নেতারা বলেন, প্রস্তাবিত দাবি মানা না হলে আ’ন্দোলনের মাধ্যমে দাবি আদায় করা হবে।

দাবিগুলো তুলে ধ’রা হলো:
১. কর্ম’রত চালক-সহকারীর জীবনের নিরাপত্তা ও গাড়ির ক্ষয়ক্ষতি রোধকল্পে ট্রাক, কাভা’র্ডভ্যান মিনিট্রাক প্রভৃতি পণ্যবাহী গাড়িতে বাম্পার সংযোজনের অনুমতি দিতে হবে। স্থানীয় সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সার্বিক তত্ত্বাবধানে এবং বিআরটিএর উদ্যোগে প্রতিটি জে’লা ও মহানগরী এলাকায় ড্রাইভিং ট্রেনিং সেন্টার/স্কুল চালু করতে হবে।

২. যত্রতত্র পণ্যবাহী গাড়ি পার করিয়ে কাগজপত্র চেকিংয়ের নামে হাইওয়ে ও জে’লা পু’লিশের হ’য়’রানি এবং রেকার বাণিজ্য অবিলম্বে বন্ধ করতে হবে।

৩. প্রতিটি জে’লায় পণ্যপরিবহন খাতের শ্রমিক ইউনিয়নের দেওয়া তালিকার ভিত্তিতে শ্রমিক কল্যাণ তহবিল” এর চাঁদা উত্তোলনের জন্য বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশনে
৭২ ঘণ্টার কর্মবিরতির পরিপ্রেক্ষিতে ২২ সেপ্টেম্বর ২০২১ খ্রি. তারিখে স্বাক্ষরিত সমঝোতা স্মা’রকের ‘৩ (ক)’ দফা অবিলম্বে বাস্তবায়ন করতে হবে।

৪. প্রত্যেক জে’লায় আধুনিক সুযোগ-সুবিধাসহ এক বা একাধিক ট্রাক, কাভা’র্ডভ্যান, প্রাইমমুভা’র-ট্রেইলার টার্মিনাল এবং শ্রমিকদের বিশ্রামাগার নির্মাণ করতে হবে।

৫. পণ্যপরিবহন শ্রমিকদের প্রতিনিধিত্বকারী জে’লাভিত্তিক বর্তমানে যেসব বেসিক ইউনিয়ন বিদ্যমান রয়েছে তার অ’তিরিক্ত কোনো ইউনিয়নকে নতুন করে রেজিস্ট্রেশন দেওয়া যাবে না।

এ সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশনের সভাপতি তালুকদার মো. মনির এবং বাংলাদেশ কাভা’র্ডভ্যান- ট্রাক-প্রাইম মুভা’র পণ্যপরিবহন মালিক সমিতির সভাপতি মুকবুল আহম’দ।

Back to top button