আন্তর্জাতিক

সৌদিতে একদিনে ৮১ জনের মৃ’ত্যুদ’ণ্ড কার্যকর

সৌদি আরবে গেল ২৪ ঘণ্টায় ৮১ জনের মৃ’ত্যুদ’ণ্ড কার্যকর করা হয়েছে। যাদের মধ্যে সাত ইয়েমেনি ও এক সিরীয় নাগরিক রয়েছেন।

তাদের বি’রু’দ্ধে বিদেশি স’ন্ত্রা’সী সংঘটনের আনুগত্য ও ভিন্নমতের ওপর বিশ্বা’সের অ’ভিযোগ রয়েছে।-খবর বিবিসি ও আল-জাজিরার

উপসাগরীয় দেশটির আধুনিক ইতিহাসে একদিনে সবচেয়ে সংখ্যক মৃ’ত্যুদ’ণ্ড দেওয়া হয়েছে। ২০২১ সালে সৌদিতে ৬৭টি ও ২০২০ সালে ২৭টি মৃ’ত্যুদ’ণ্ড কার্যকর করা হয়েছিল।

শনিবার সৌদি বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, এসব ব্যক্তি বিভিন্ন অ’প’রা’ধে দোষী সাব্যস্ত হয়েছেন। তারা নিরপরাধ না’রী, শি’শু ও পুরুষকে হ’ত্যা করেছেন। আ’ই’এ’সআ’ই’এ’স, আল-কায়েদা ও হুতি বিদ্রোহীসহ বিভিন্ন বিদেশি স’ন্ত্রা’সী সংগঠনের প্রতি আনুগত্য থেকে তারা অ’প’রা’ধ করেছেন।

স’ন্ত্রা’সী সংগঠনে যোগ দিতে তারা সংঘাতপ্রবণ অঞ্চলেও ভ্রমণ করেছেন। এসপিএ দাবি করেছে, দোষীদের আইনজীবী নিয়োগের অধিকার দেওয়া হয়েছিল। সৌদি বিচারিক প্রক্রিয়ার অধীন তাদের সম্পূর্ণ অধিকার দেওয়া হয়েছে।

নিরাপত্তা কর্মক’র্তাদের হ’ত্যাচেষ্টা ও থা’না-পু’লিশকে হা’ম’লার লক্ষ্যবস্তু বানানোয় ৩৭ সৌদি নাগরিককে মৃ’ত্যুদ’ণ্ড দেওয়া হয়েছে। এর আগে ২০১৬ সালের জানুয়ারিতে সর্বশেষ গণফাঁ’সির আয়োজন করেছিল সৌদি। তখন বিখ্যাত এক শিয়ানেতাসহ ৪৭ জনকে বিচারিক হ’ত্যা করা হয়েছিল। তারা সৌদি আরবে সরকারবিরোধী বি’ক্ষো’ভে অংশ নিয়েছিলেন।

২০১৯ সালে ৩৭ সৌদি নাগরিকের শিরশ্ছেদ করা হয়েছিল। তাদের অধিকাংশই ছিল সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের। ২০১৮ সালে সাংবাদিক জামাল খাসোগিকে হ’ত্যার পর সৌদি আরবের মানবাধিকার লঙ্ঘন নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনা হয়েছে।

Back to top button