আন্তর্জাতিক

রমজানে মিসরের কাছে ই’মাম চাইছে যেসব অমু’সলিম দেশ

নানা সময় কিছু কিছু অমু’সলিম দেশেও মু’সলিম’দের স’ম্প’র্কে ইতিবাচক বিভিন্ন খবর শোনা যায়। ঠিক তেমনই একটি খবর হলো- আসন্ন রমজান মাসকে কেন্দ্র করে বেশ কয়েকটি অমু’সলিম দেশ মিসরের কাছে ই’মাম ও কারী চেয়েছে। শুধু তাই নয়; এই চাহিদা নাকি দিন দিন বৃদ্ধিও পাচ্ছে।

শনিবার এমনটিই জানালেন মিসরের ধ’র্ম ও আওকফ মন্ত্রী ড. মোহাম্ম’দ মুখতার জুমা।ইতিহাসে প্রথম বারের মতো মিসরের কাছে ১৮ জন ই’মাম ও কারী চেয়েছে জার্মানি। সে স’ম্প’র্কে ব্রিফিং করার সময়ই বিষয়টি জানান তিনি।

মোহাম্ম’দ মুখতার জুমা বলেন, রমজানে তারাবিহ নামাজের জন্য বিদেশে ই’মাম ও কারী পাঠানোর সংখ্যাটা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।তিনি জানান, ইতোমধ্যেই ব্রাজিলে ১৯ জন, ভেনিজুয়েলায় ৯ জন, কানাডায় সাতজন এবং ইতালি, আর্জেন্টিনা, কলাম্বিয়া ও যু’ক্তরাষ্ট্রে একজন করে ই’মাম পাঠানো হয়েছে।

গত জানুয়ারিতে ড. মুখতার জুমা নিশ্চিত করেছিলেন যে, জার্মানি এ বছর মিসর থেকে ১১ জন ই’মাম ও কারী নিবে, তবে সে সংখ্যা বেড়ে এখন ১৯ হলো।

তবে বিদেশ পাঠানোর জন্য ই’মাম বাছাইয়ে বেশ কয়েকটি শর্ত সামনে রাখে মিসর। তা হলো- ইজিপ্টিয়ান রেডিও ও টেলিভিশন ইউনিয়ন (ইআরটিইউ) দ্বারা স্বীকৃত হতে হবে, বয়স হতে হবে ৬০ এর নিচে এবং মন্ত্রণালয় যে দেশে পাঠাবে তাকে সেখানেই যেতে হবে।

Back to top button