জাতীয়

অসাধু ব্যবসায়ীদের বি’রু’দ্ধে ব্যবস্থা নিতে দুই-একদিনের মধ্যে টাস্কফোর্স

ভোজ্যতেলসহ নিত্যপণ্যের মজুত রোধে টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি খোলাবাজারে ন্যায্যমূল্যে বিক্রি (ওএমএস) কার্যক্রম আরও জো’রদার করা হবে।

রোববার বিকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় এসব সিদ্ধান্ত হয়। এতে মজুতদারদের বি’রু’দ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ারও সিদ্ধান্ত হয়।বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কা’মাল ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সম্প্রতি নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার অস্থির হয়ে পড়েছে। মধ্যস্বত্বভোগীরা অ’বৈ’ধ মজুদ করছে ভোজ্যতেলের। অসাধু কারসাজিতে জড়িয়ে পড়ছে তেল রিফাইনারিরা। বাদ পড়ছে না পাইকার ও খুচরা বিক্রেতারাও। তেলের পাশাপাশি অন্য পণ্যের মূল্যও ঊর্ধ্বমুখী। বাজারের অব্যবস্থাপনা নিয়ে ক্ষুব্ধ সরকার। করণীয় নির্ধারণে প্রধানমন্ত্রীর নির্দেশে বৈঠকে বসেছিলেন সরকারের শীর্ষ পাঁচ মন্ত্রী।

মন্ত্রিপরিষদ বিভাগ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কা’মাল। এ বৈঠকে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বেলা ৪টার দিকে এই বৈঠক শুরু হয়ে শেষ হয় সন্ধ্যা ৬টায়।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ই’স’লা’ম, অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়ের সচিবসহ পু’লিশের আইজি, রে’বের মহাপরিচালক, বিভিন্ন গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মক’র্তাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মক’র্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সাংবাদিকদের জানানো হয়, নিত্যপণ্য মজুত করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে সব পর্যায়ের ক্রেতার সুবিধার্থে নিত্যপণ্যের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার হচ্ছে। সভায় উপস্থিত সবাই ভ্যাট প্রত্যাহারের বিষয়ে একমত পোষণ করেন। সাধারণ মানুষের অ’সুবিধার বিষয়টি বিবেচনায় নিয়ে খোলাবাজারে বিক্রি (ওএমএস) কার্যক্রম আরও জো’রালো করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, অসাধু ব্যবসায়ীদের বি’রু’দ্ধে ব্যবস্থা নিতে দু-একদিনের মধ্যে টাস্কফোর্স গঠন করা হবে। তিনি বলেন, ‘আম’রা জানতে চাই, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সুযোগ নিয়ে অসাধুতা যেন প্রশ্রয় না পায়। সামান্য পণ্যও মজুত করতে দেওয়া হবে না। এজন্য আম’রা সর্বোচ্চ চেষ্টা করব। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত করা হবে। আম’রা দু-একদিনের মধ্যে টাস্কফোর্স গঠন করব। যাতে কেউ সুযোগ নিতে না পারে। কোন পণ্যের মূল্য কেমন হওয়া উচিত তা খুব ‘পজিটিভলি কনসিডার‘ করছে সরকার। এর পরও যারা বাজার পরিস্থিতি খা’রা’প করার চেষ্টা করছেন তাদের বি’রু’দ্ধে আম’রা অ্যাকশনে যাব।মন্ত্রিপরিষদ সচিব জানিয়েছেন, সোমবার ভ্যাট-ট্যাক্স কমানো সংক্রান্ত এসআরও জারি করা হতে পারে।

Back to top button