জাতীয়

যার পাঁচ লিটার তেল দরকার, সে ১০ লিটার কিনলে ঘাটতি দেখা দেবেই

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, যার পাঁচ লিটার তেল দরকার, সে ১০ লিটার কিনছে। বাজারে তো ঘাটতি দেখা দেবেই। এটা ঠেকানোর জন্য তো আম’রা সবার রান্নাঘরে ঢুকতে পারব না। সোমবার (১৪ মা’র্চ) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ভোজ্য তেল আম’দানি পর্যায়ে ১৫ শতাংশ থেকে ১০ শতাংশ কমে ভ্যাট ৫ শতাংশ হচ্ছে। উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হচ্ছে। এবং ভোক্তা পর্যায়েও ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার হচ্ছে।

তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমানোর ক্ষমতা আমাদের নেই। দাম কমবে কি না, ব্রাজিল বলতে পারবে। কারণ, ৯০ শতাংশ তেল আম’রা সেখান থেকে আম’দানি করি।

আরেক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের যথেষ্ট পরিমাণ খাদ্যদ্রব্য মজুদ আছে। সেটা দিয়ে রমজান মাস পার হয়ে যাবে। কেউ কেউ মজুদ করে রাখছে, সেটি বড় সমস্যা।

তিনি আরও বলেন, টিসিবির পণ্য দেওয়ার বিষয়ে প্রস্তুতি রয়েছে। কিন্তু, কিছু মানুষ এটাকে আবার পেশা হিসেবে নিয়েছেন। সেজন্য কীভাবে সুশৃঙ্খলভাবে টিসিবির পণ্য দেওয়া যায় এবং তাদের তালিকা করে দেওয়া যায় কিনা, সেটা ভাবছি। এ ছাড়াও ভোটের সময় ব্যবহার করা অমোচনীয় কালি ব্যবহার করেও যদি তাদের চিহ্নিত করা যায়, সেটিও দেখা হচ্ছে।

 

Back to top button