জাতীয়

বঙ্গবন্ধু একজন রাজনীতিকই নন, ইতিহাসের মহামানব

ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তোলা বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল উল্লেখ করে মৎস্য ও প্রা’ণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে দীর্ঘ আ’ন্দোলন-সংগ্রামের ধারাবাহিকতায় বাংলাদেশ স্বাধীন করেছেন। এ জন্য তিনি স্বাধীনতার পরপরই স্বল্প সময়ের মধ্যে গোটা দেশকে গড়ে তোলার জন্য সবধরনের পরিকল্পনা নিয়েছিলেন। সাম্যের ভিত্তিতে সমাজ বিনির্মাণের জন্য বঙ্গবন্ধু দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি নিয়েছিলেন। বঙ্গবন্ধু ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ রাজনীতিবিদ, শ্রেষ্ঠ জাতীয়তাবাদী নেতা ও শ্রেষ্ঠ রাষ্ট্রনায়ক। তিনি শুধু একজন রাজনীতিক নন, ইতিহাসের মহামানব। স্থানীয় সময় রবিবার (১৩ মা’র্চ) যু’ক্তরাষ্ট্রের বোস্টনে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগ আয়োজিত ‘অ’গ্নিঝরা মা’র্চ’ বিষয়ক আলোচনা সভায় প্রধান অ’তিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর গৃহিত পদক্ষেপের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘদিনের অমিমাংসিত ছিটমহল সমস্যার সমাধান করেছেন, বাংলাদেশের প্রায় সমআয়তন সমুদ্রসীমায় আমাদের অধিকার প্রতিষ্ঠা করেছেন। রাষ্ট্রকে সক্ষম স্থানে নিয়ে আসছেন। দেশের অবকাঠামো খাতে অকল্পনীয় উন্নয়ন করেছেন। বঙ্গবন্ধুর অসমাপ্ত কার্য সম্পাদনে তার সুযোগ্য কন্যা শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি উন্নত ও আধুনিক বাংলাদেশ বিনির্মাণ করছেন। আধুনিক বাংলাদেশের প্রতিচ্ছবি শেখ হাসিনা। তার সময়ে দেশে কোন মানুষ না খেয়ে থাকে না।

মন্ত্রী আরও বলেন, বিচারহীনতার সংস্কৃতি থেকে বাংলাদেশকে শেখ হাসিনা বের করে এনেছেন। বঙ্গবন্ধুর খু’নি ও যু’দ্ধাপরাধীদের বিচার করেছেন। ক’রো’নাকালে সব মানুষের অধিকার নিশ্চিত করেছেন, ভ্যাকসিন নিশ্চিত করেছেন। তার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। শেখ হাসিনা সমকালীন বিশ্বের অন্যতম সফল রাজনীতিক। ঐতিহাসিক মা’র্চ মাসে মুক্তিযু’দ্ধের পক্ষের সকলকে ঐক্যবদ্ধভাবে শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নের শপথ নিতে হবে।

নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মোহাম্ম’দ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে আলোচনা সভায় মৎস্য ও প্রা’ণিসম্পদ মন্ত্রণালয়ের অ’তিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার, নিউইয়র্কে বাংলাদেশের কনস্যুলেট জেনারেল মোহাম্ম’দ মনিরুল ই’স’লা’ম, নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ও মো. নূর হোসেন, সহসভাপতি মো. মঞ্জুর আলম, আবু মনসুর ও সেলিম জাহাঙ্গীর, সহসাধারণ সম্পাদক মিন্টু কা’ম’রুজ্জামান ও জিয়াউল হাসান, ধ’র্মবিষয়ক সম্পাদক মো. মিয়াজি প্রমুখ উপস্থিত ছিলেন।

Back to top button