জাতীয়

অবসরের পরও মাসে ৭০ হাজার টাকা বিশেষ ভাতা পাবেন প্রধান বিচারপতি

অবসরের পর প্রধান বিচারপতির জন্য মাসে ৭০ হাজার টাকা বিশেষ ভাতার বিধান রেখে একটি আইনের খসড়া অনুমোদন করেছে সরকার।

সোমবার প্রধানমন্ত্রী শেষ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা’র বৈঠকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক (ছুটি, পেনশন ও বিশেষাধিকার) আইন, ২০২২ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ই’স’লা’ম সাংবাদিকদের বলেন, এটি অধ্যাদেশ আকারে ছিল, এখন আইনে পরিণত করা হচ্ছে। সেই সঙ্গে দুই-একটি বিষয়ে পরিবর্তন আনা হচ্ছে। কোনো অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি তার জীবদ্দশায় গৃহ সহায়ক, গাড়ি চালক, নিরাপত্তা সেবা, সাচিবিক সহায়তা এবং অফিস কা’ম রেসিডেন্স রক্ষণাবেক্ষণের জন্য প্রতি মাসে ৭০ হাজার টাকা অবসরত্তোর বিশেষ ভাতা পাবেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আরেকটা জিনিস প্রস্তাব করা হয়েছে যে, অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতিকে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত নিরাপত্তা দেওয়া রাষ্ট্রীয়ভাবে, এটা কেবিনেট আলোচনা করে বলেছে যে, এটা আইনের মধ্যে থাকার দরকার নেই। এটা সরকার মনে করলে এক্সিকিউটিভ অর্ডার দিয়ে তাদেরকে দিতে পারবে।

আইনের সংজ্ঞায় কিছু পরিবর্তন আনার কথা জানিয়ে সচিব বলেন, পেনশনযোগ্য কর্মকাল অর্থ হবে প্রকৃত কর্মকাল। পূর্ণ বেতনে প্রত্যেক ছুটির মেয়াদ হবে ৩০ দিন অথবা প্রকৃতপক্ষে গৃহীত ছুটির পরিমাণ উভ’য়ের মধ্যে যেটি কম, সেটি। কোন বিচারক পূর্ণ গড় বেতনে ছুটিতে থাকাকালে তার নির্ধারিত মাসিক বেতনের সমানহারে ছুটিকালিন বেতন প্রাপ্য হবেন। কোনো বিচারক অর্ধ গড় বেতনে ছুটিতে থাকাকালীন আমাদের যে সরকারি বিধান আছে, সে অনুযায়ী উনারা ছুটি প্রাপ্য হবেন।

Back to top button