জাতীয়

সারা দেশে ‘ফ্যামিলি কার্ডে’ টিসিবির পণ্য বিক্রি শুরু ২০ মা’র্চ

রজধানীর বাইরে প্রথম দফায় ২০ মা’র্চ থেকে ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি করবে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সেখানে ফ্যামেলি কার্ডের মাধ্যমে এই পণ্য বিক্রি করা হবে। ফ্যামিলি কার্ডের মাধ্যমে সাশ্রয়ী মূল্যে একসঙ্গে পাঁচ পণ্যের প্যাকেট পাবেন কার্ডধারীরা।মঙ্গলবার টিসিবি সূত্রে এসব তথ্য জানা গেছে।

টিসিবি জানায়, প্রতি প্যাকে’টে থাকবে দুই লিটার ভোজ্যতেল, দুই কেজি চিনি, দুই কেজি ছোলা, দুই কেজি মসুর ডাল ও পাঁচ কেজি পেঁয়াজ। প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১১০ টাকা, প্রতি কেজি চিনি ৫৫, মসুর ডাল ৬৫, পেঁয়াজ ৩০ টাকা হারে বিক্রি করা হবে। তবে ছোলার দাম এখনো নির্ধারণ হয়নি। ঢাকা সিটি করপোরেশনের কার্ড না থাকলেও ঢাকার বাইরে সারা দেশে একযোগে এই বিক্রি কার্যক্রম চলবে।

সূত্র জানায়, ফ্যামিলি কার্ড কর্মসূচির আওতায় দেশব্যাপী এক কোটি পরিবারের তালিকা চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে ক’রো’নাকালে প্রধানমন্ত্রীর নগদ অর্থ সহায়তা পেয়েছেন ৩৮ লাখ ৫০ হাজার সুবিধাভোগী। তাদের সবাই পাচ্ছেন ‘ফ্যামিলি কার্ড’। এ ছাড়া নতুন যু’ক্ত হয়েছে আরও ৬১ লাখ ৫০ হাজার পরিবার। একজন কার্ডধারী রোজার আগে এবং রোজার মধ্যে দুই দফা পণ্য পাবেন। প্রথম কিস্তির পণ্য পাবেন ২০ মা’র্চ থেকে। দ্বিতীয় কিস্তির পণ্য দেওয়া হবে রোজার মাঝামাঝি সময়ে।

এই কর্মসূচির জন্য দুই কোটি লিটার সয়াবিন তেল, ৪০ হাজার মেট্রিক টন চিনি, ৪০ হাজার মেট্রিক টন মসুর ডাল ও ৪০ হাজার মেট্রিক টন ছোলা এবং ২৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ প্রয়োজন হবে।

Back to top button