জাতীয়

পাল্টাপাল্টি দোষারোপ চলছে চেয়ারপারসনের চিকিৎসা নিয়ে

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসা থেকে বঞ্চিত করা হচ্ছে বলে অ’ভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ই’স’লা’ম আলমগীর। এ সময় সরকারবিরোধী কঠোর আ’ন্দোলনের হুঁশিয়ারিও দেন তিনি।

যদিও পাল্টা দাবি করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, দু’র্নী’তি মা’ম’লায় দ’ণ্ডিত হওয়ার পরও বিএনপি চেয়ারপারসনের প্রতি যে মহানুভবতা দেখিয়েছে সরকার তা মনে রাখা উচিত বিএনপির।

দলের সাবেক মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের ১১তম মৃ’ত্যুবার্ষিকী উপলক্ষে মানিকগঞ্জের ঘিওরে তার কবরে শ্রদ্ধা জানান বিএনপির কেন্দ্রীয় নেতারা। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

পরে দোয়া ও মিলাদ মাহফিলে সাম্প্রতিক বিভিন্ন ইস্যুতে বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ই’স’লা’ম আলমগীর। এ সময় তিনি অ’ভিযোগ করে বলেন, বর্তমানে এক-এগারোর সে’নাসম’র্থিত সরকারের আমলের চেয়েও নাজুক অবস্থায় দেশ। খালেদা জিয়াকে উন্নত চিকিৎসা থেকে বঞ্চিত করা হয়েছে দাবি করে কঠোর আ’ন্দোলনের হুঁশিয়ারি দেন বিএনপি মহাসচিব।

তবে বিএনপির অ’ভিযোগ মানতে নারাজ আওয়ামী লীগ। দলটি বলছে, দ’ণ্ডিত হওয়ার পরও বিশেষ ব্যবস্থায় বিএনপি চেয়ারপারসনের চিকিৎসা নিশ্চিত করে মহানুভবতার পরিচয় দিয়েছে সরকার। বিএনপির তা মনে রাখা উচিত বলে জানান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ সকালে রাজধানীতে এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, দু’র্নী’তির দুই মা’ম’লায় আ’দা’লতের রায়ে ১৭ বছরের কারাদ’ণ্ডে দ’ণ্ডিত হলেও প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে ২ বছর ধরে বিএনপি চেয়ারপারসনের সাজা স্থগিত রাখা হয়েছে।

এদিকে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বেগম খালেদা জিয়ার সাজার মেয়াদ স্থগিতের আবেদন প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে না। আইন মন্ত্রণালয় মতামত দিয়ে তা আজই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে। আজ আইন মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

এ ছাড়াও সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কা’মাল জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দ’ণ্ড স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়ানো এবং তাকে চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে পরিবারের করা আবেদন পেয়েছি। তার পরিবারের ওই আবেদনটি মতামতের জন্য আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

তারও আগে সরকারের নির্বাহী আদেশে মুক্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়।আবেদনটি করেন খালেদা জিয়ার ভাই শামীম ইস্কান্দার এ আবেদনটি করেন।

Back to top button