জাতীয়

ভা’রতের হা’ই’কো’র্টের রায় নিয়ে বিবৃতিতে যা বলল হেফাজত

ভা’রতের কর্ণাট’ক রাজ্যের হা’ই’কো’র্টের দেওয়া হিজাব নিষিদ্ধের পক্ষের রায়কে রাজ্যটির মু’সলিম সম্প্রদায়ের ‘ধ’র্মীয় অধিকারের ওপর সরাসরি হস্তক্ষেপ’ বলে মন্তব্য করেছেন হেফাজতে ই’স’লা’মের আমির আল্লামা শাহ মুহিববুল্লাহ বাবুনগরী।হস্পতিবার সকালে এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

আল্লামা শাহ মুহিববুল্লাহ বাবুনগরী বলেন, কর্ণাট’কের হা’ই’কো’র্ট শিক্ষা প্রতিষ্ঠানে মু’সলিম ছা’ত্রীদের হিজাব নিষিদ্ধের সম’র্থনে রায় দিয়ে রাজ্যটির মু’সলিম সম্প্রদায়ের ধ’র্মীয় অধিকারের ওপর সরাসরি হস্তক্ষেপ করেছে।

তিনি বলেন, প্রথমে বিজেপির নেতৃত্বাধীন রাজ্য সরকার শিক্ষার্থীদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় মু’সলিম শিক্ষার্থীরা ন্যায় বিচারের আশায় হা’ই’কো’র্টে গিয়েছিলেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য, আ’দা’লতও বিজেপির রাজ্য সরকারের পক্ষে অবস্থান নিয়ে শ্রেণিকক্ষে হিজাব নিষিদ্ধের পক্ষে রায় দিয়েছে। এটি মু’সলিম সম্প্রদায়ের ধ’র্মীয় স্বাধীনতার ওপর সরাসরি হস্তক্ষেপ।

আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী বলেন, কর্ণাট’ক হা’ই’কো’র্ট বলেছে হিজাব মু’সলিম না’রীদের জন্য বাধ্যতামূলক নয়! আম’রা জানতে চাই তারা কীভাবে সিদ্ধান্ত নিতে পারে মু’সলিম’দের জন্য কোনটা বাধ্যতামূলক বা কোনটা বাধ্যতামূলক নয়? ই’স’লা’মে পর্দা করা ফরজ। প্রত্যেক মু’সলিম’দের জন্য পর্দা একটি বাধ্যতামূলক ইবাদত। না’রীদের পর্দার প্রধান অনুষঙ্গ হিজাব, আর সেই হিজাবকেই বলা হচ্ছে ই’স’লা’মে বাধ্যতামূলক নয়! এটি স্পষ্টত ধ’র্মীয় স্বাধীনতার ওপর হস্তক্ষেপ। আম’রা এই ধরণের সিদ্ধান্ত থেকে সরে আসতে উদাত্ত আহবান জানাই।

বাবুনগরী বলেন, ভা’রতের সুপ্রিমকোর্ট’কে অবশ্যই এই রায় বাতিল করতে হবে। এই রায়ের মাধ্যমে মু’সলিম’দের অধিকার ক্ষুণ্ন করা হয়েছে।

Back to top button