জাতীয়

জার্মান রাষ্ট্রদূতের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক বিএনপির, যা বললেন খসরু

ঢাকায় নিযু’ক্ত জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টারের সঙ্গে প্রায় দুই ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠক করেছে বিএনপি। বৃহস্পতিবার বিকালে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এ বৈঠক হয়।এতে আগামী জাতীয় নির্বাচন, গণতন্ত্র, মানবাধিকার পরিস্থিতি, আইনের শাসন নিয়ে তাদের মধ্যে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানা গেছে।বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ই’স’লা’ম আলমগীর, দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ উপস্থিত ছিলেন।

দেশের সার্বিক পরিস্থিতি প্রতি মাসেই ঢাকায় নিযু’ক্ত রাষ্ট্রদূতদের অবহিত করে আসছিল বিএনপি। কিন্তু ক’রো’নার ভ’য়াবহতার কারণে দীর্ঘদিন তা বন্ধ ছিল। বর্তমানে ক’রো’না পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। সবকিছুই স্বাভাবিক হয়ে আসছে। বিএনপিও রাজপথের পাশাপাশি অন্দরমহলের রাজনীতিতে স্বক্রিয় হচ্ছে। জার্মান রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে কূটনৈতিক কর্মকা’ণ্ড ফের প্রকাশ্যে শুরু করল দলটি। তাদের এ বৈঠক রাজনৈতিক অঙ্গনেও গুরুত্ব রয়েছে বলে মনে করছেন অনেকে।

বৈঠকের পর আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, আমাদের মধ্যে অনেক মিউচ্যুয়াল ইন্টারেস্ট আছে। দুই দেশের দ্বি-পাক্ষিক স’ম্প’র্ককে কীভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায় সে বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশের মানুষের যে প্রত্যাশা তা নিয়েও আলোচনা হয়েছে। উন্নয়ন, বাংলাদেশে গণতন্ত্র, মানবাধিকার, দেশের আইনের শাসনসহ সব কিছুই আসে আলোচনায়।

বাংলাদেশের মানবাধিকার ও গণতন্ত্রের বিষয়ে রাষ্ট্রদূত কী বলেছেন জানতে চাইলে খসরু বলেন, বাংলাদেশের মানবাধিকার ও গণতন্ত্র নিয়ে বিশ্বব্যাপী সবাই অবগত আছে। এখানে নতুন করে বলার কিছু নেই। এগুলো নিয়ে বিশ্বব্যাপী আলোচনাও হচ্ছে। এসব ব্যাপারে উনারা কনসার্ন। বাংলাদেশ নিয়ে বিশ্বব্যাপী যে আলোচনা হচ্ছে উনারা (জামা’র্নি) তো তার একটা অংশ।

আগামী নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে কি না- জানতে চাইলে তিনি বলেন, নির্বাচন বাদে তো কোনো আলোচনা হতে পারে না। কারণ বাংলাদেশের আগামী নির্বাচনের বিষয়ে সারা বিশ্ব তাকিয়ে আছে। স্বাভাবিকভাবে উনারা জানতে চেয়েছেন, আগামী নির্বাচনে বাংলাদেশ কোথায় যাচ্ছে? সবার চোখ তো বাংলাদেশের দিকে। আগামী নির্বাচনে কী হতে যাচ্ছে? তারা (জার্মানি) চোখ রাখছে, তারাও দেখতে চাচ্ছে আগামী দিনে বাংলাদেশের নির্বাচন কোথায় যায়? উনাদেরও অবজারভেশন আছে।

এ বিষয়ে রাষ্ট্রদূত কী বলেছেন জানতে চাইলে আমীর খসরু পরিষ্কারভাবে কিছু বলেননি। তিনি বলেন, বাংলাদেশের রাজনীতির বিষয়ে সবাই অবগত আছেন। এখানে অবগত করার কিছু নাই। এখন দেশে-বিদেশে বাংলাদেশের সার্বিক অবস্থা সবারই জানা আছে।

আগামী নির্বাচনে বিএনপির অংশগ্রহণের বিষয়ে কিছু বলেছে কি না- জানতে চাইলে দলটির এই নীতিনির্ধারক বলেন, না- এ ব্যাপারে কোনো আলোচনা হয়নি। নির্বাচনে অংশগ্রহণ তো আমাদের দলের নিজস্ব ব্যাপার। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাস্থ্যের খোঁজ-খবর নিয়েছেন রাষ্ট্রদূত।

Back to top button