জাতীয়

দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে কর্মসূচি চালিয়ে যাবে বিএনপি

দ্রব্যমূল্য ঊর্ধ্বগতির প্রতিবাদে কর্মসূচির অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এ ইস্যুতে আরো কর্মসূচি দেবে দলটি।গত সোমবার অনুষ্ঠিত বিএনপির স্থায়ী কমিটির সভা’র সিদ্ধান্ত আজ বৃহস্পতিবার গণমাধ্যমে সংবাদ বি’জ্ঞ’প্তির মাধ্যমে জানানো হয়। ইতোমধ্যে এ ইস্যুতে সারা দেশে ১৪ দিন কর্মসূচি পালন করেছে বিএনপি।

বি’জ্ঞ’প্তিতে বলা হয়, ১৯৭১ সালে ২৭ মা’র্চ ‘জিয়াউর রহমান কর্তৃক কালুরঘাট বেতার কেন্দ্র হতে স্বাধীনতা যু’দ্ধের ঘোষণা’ দেওয়ার দিনটিকে স্ম’রণীয় করে রাখতে চট্টগ্রামে কর্মসিূচ পালন করা হবে। ২৬ মা’র্চ উপলক্ষে কর্মসূচি থাকবে।

সভায় মুক্তিযোদ্ধা তালিকা প্রণয়নের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের বি’রু’দ্ধে দু’র্নী’তি ও ব্যর্থতার অ’ভিযোগ তুলে স্থায়ী কমিটি। এতে আরো বলা হয়, ‘রাজনৈতিক প্রতিহিং’সার কারণে ভিন্নমত পোষণকারী প্রকৃত মুক্তিযোদ্ধাদের বাদ দিয়ে দলীয় ব্যক্তিদের মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভূক্ত করণের প্রচেষ্টাকে তীব্রভাবে নিন্দা করা হয় এবং ভু’য়া মুক্তিযোদ্ধা তালিকা বাতিল করে প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা ভুক্ত করার দাবি জানানো হয়। ’

গত ৫ মা’র্চ কুষ্টিয়া জে’লায় ভা’রতীয় সীমান্তে বিএসফের গু’লিতে একজন বাংলাদেশি নি’হ’ত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে স্থায়ী কমিটি। এতে বলা হয়, ‘সীমান্তে ভা’রতী বাহিনী কর্তৃক বাংলাদেশি নাগরিক হ’ত্যা নিত্য নৈমত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এই ধরনের মানবাধিকার লংঘনের তীব্র নিন্দা জানানো হয়।

সভা মনে করে- সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণেই সীমান্তে হ’ত্যাকা’ণ্ড বন্ধ হচ্ছে না। সভায় সীমান্তে বাংলাদেশি নাগরিক হ’ত্যা বন্ধের জন্য ভা’রত সরকারের কাছে প্রতিবাদ ও কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবি জানায়।

Back to top button