আন্তর্জাতিক

শবেবরাত উপলক্ষে মু’সলিম’দের এরদোয়ানের শুভেচ্ছা

শবেবরাত উপলক্ষে তুরস্ক ও বিশ্বের সব মু’সলিম’দের শুভেচ্ছা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তুরস্কসহ বিশ্বের অনেক দেশে আজ বৃহস্পতিবার (১৭ মা’র্চ) শবেবরাত পালিত হয়েছে।

প্রেসিডেন্ট এরদোয়ান এক টুইট বার্তায় জানান, ‘পবিত্র শবেবরাত উপলক্ষে তুরস্ক ও মু’সলিমবিশ্বের সব মু’সলিম’দের আমি অন্তরের অন্তস্থল থেকে শুভেচ্ছা জানাই। আমি আশা করি রমজানের সুসংবাদবাহী শবে বরাত মু’সলিম জাতি ও পুুরো মানব সমাজের জন্য কল্যাণ বয়ে আনবে।

এছাড়াও টুইট বার্তায় এরদোয়ান আয়া সোফিয়া ম’স’জিদের ছবি প্রকাশ করেন। তাতে পবিত্র কোরআনের একটি আয়াত লিখা আছে, যার অর্থ – ‘ওই রাতে সব গুরুত্বপূর্ণ বিষয় স্থিরিকৃত হয়। ’ (সুরা দুখান, আয়াত : ৪)

হিজ’রি বর্ষের অষ্টম মাস শাবান। এ মাসের ১৪ তম দিনের দিবাগত রাতে মু’সলিম শবে বরাত হিসেবে পালন করেন। এ রাতে তাঁরা নামাজ, জিকির, কোরআন পাঠ, দোয়াসহ বিভিন্ন আমলে নিমগ্ন হোন। সন্ধাবেলা মাগরিবের নামাজের পর থেকে পরদিন সূর্যোদয় পর্যন্ত তাঁরা বিভিন্ন আমলে মগ্ন থাকেন।

বাংলাদেশসহ উপমহাদেশে আজ পবিত্র শবে বরাত। এ রাতে মহান আল্লাহ সৃষ্টিজগতের প্রতি বিশেষ অনুগ্রহ করেন এবং ক্ষমাপ্রার্থীদের পাপ মোচন করেন। মহিমান্বিত ও সম্মানিত দিন উপলক্ষে

Back to top button