জাতীয়

দুই ধাপে টিসিবির পণ্য পাবে এক কোটি পরিবার

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সারাদেশে গরিবদের চিহ্নিত করে আসন্ন রমজানে এক কোটি পরিবারকে নিত্যপণ্য দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, এক কোটি নিম্নআয়ের পরিবারের কাছে সাশ্রয়ীমূলে টিসিবির পণ্য দেশব্যাপী বিক্রয় শুরু হবে আগামী ২০ মা’র্চ থেকে। দুই কিস্তিতে এক কোটি পরিবারের কাছে টিসিবির পণ্য বিক্রয় করা হবে। প্রথম কিস্তি বিক্রয় করা হবে ২০-৩০ মা’র্চ এবং দ্বিতীয় কিস্তি বিক্রয় করা হবে ৩-২০ এপ্রিল। সুশৃঙ্খলভাবে টিসিবির পণ্য বিক্রয়ের সুবিধার জন্য দেশব্যাপী এ সুবিধাভোগী পরিবারগুলোর তালিকা তৈরি করে বিশেষ ফ্যামিলি কার্য প্রদান করা হয়েছে।

শুক্রবার (১৮ মা’র্চ) কাওরান বাজারস্থ রপ্তানি উন্নয়ন ব্যুরোর সম্মেলন কক্ষে ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ (টিসিবি) আয়োজিত এক সাংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এর মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে ১২ লাখ এবং বরিশাল সিটি করপোরেশনে ৯০ হাজার পরিবারকে কার্ড প্রদান করা সম্ভব হয়নি। ভ্রাম্যমাণ ট্রাক সেলের মাধ্যমে তাদের কাছে টিসিবির এ সকল পণ্য বিক্রয় করা হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, জে’লা প্রশাসক, উপজে’লা নির্বাহী অফিসার এবং ইউনিয়ন পর্যায়ে জনপ্রতিনিধিদের সহায়তায় স্থানীয় জনসংখ্যা, দারিদ্রের সূচক বিবেচনায় নিয়ে এ তালিকা তৈরি করা হয়েছে। এতে করে প্রায় ৫ কোটি মানুষ উপকৃত হবেন। বিতরণের আগের দিন সংশ্লিষ্ট ফ্যামিলি কার্ড হোল্ডারদের পণ্য বিক্রয়ের স্থান ও সময় জানিয়ে দেওয়া হবে। পণ্যের মধ্যে রয়েছে ২ লিটার সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকা দরে, ২ কেজি চিনি ৫৫ টাকা দরে, ২ কেজি মসুর ডাল ৬৫ টাকা দরে, ২ কেজি ছোলা ৫০ টাকা দরে এক প্যাকে’টে বিক্রয় করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা মোতাবেক সুষ্ঠুভাবে দেশব্যাপী এ সকল পণ্য সুষ্ঠুভাবে বিক্রয়ের বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সহযোগিতা করতে হবে। দেশের প্রচার মাধ্যগুলোর এ বিষয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নে জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রকৃত প্রাপকগণ যাতে টিসিবির এ সকল পণ্য পান, সে জন্য সবধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। দেশের নিম্নআয়ের মানুষের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবির ট্রাক সেল অব্যাহত থাকবে।

 

Back to top button