জাতীয়

পবিত্র শবে বরাতের রাতে কবরস্থানে মোনাজাতে কা’ন্না করছেন স্বজনরা

ই’স’লা’মি শরিয়তে ‘শবে বরাত’ এর গুরুত্ব অ’পরিসীম। যে সমস্ত বরকতময় রজনীতে আল্লাহ্পাক তাঁর বান্দাদের প্রতি রহমতের দৃষ্টি দান করেন, শবে বরাত তার মধ্যে অন্যতম

এদিকে, যথাযোগ্য ধ’র্মীয় ম’র্যাদায় রাজধানীসহ সারাদেশে পালন হচ্ছে পবিত্র শবে বরাত। শুক্রবার (১৮ মা’র্চ) এশার নামাজের পর ম’স’জিদে ম’স’জিদে দেশের শান্তি ও সমৃদ্ধি কা’মনা করে দোয়া করা হয়।

অ’পরদিকে একইদিনে জুমা ও শবে বরাত হওয়ায় ঢাকার আজিমপুর কবরস্থানে দিনভর ছিল মানুষের ভিড়। রাতেও স্বজনরা প্রিয়জনের কবর জিয়ারত করতে ছুটে আসেন।

অন্যান্য বছর শবে বরাত উপলক্ষে বিকেল থেকে কবরস্থানে ভিড় বাড়লেও আজ (১৮ মা’র্চ) জুম্মা’র দিন হওয়ায় দুপুর থেকেই কবর জিয়ারত করতে আসেন মানুষ। তবে সন্ধ্যার পর থেকে ভিড় বাড়ে। রাত যত গভীর হয় মানুষের ঢল বাড়তে থাকে।

নিরিবিলি স্বজনের কবরের পাশে দাঁড়িয়ে কেউ কোরআন তেলাওয়াত ও সুরা পড়েন, কেউ অঝোরে কাঁদেন। আবার কেউবা দুই হাত তুলে কবরস্থানে চিরনিদ্রায় শুয়ে থাকা প্রিয় মানুষটির জন্য আল্লাহর কাছে দোয়া করেন।

এদিকে রাত ১০টায় আজিমপুর কবরস্থানের উত্তর ও দক্ষিণ দিকের রাস্তার দুই ধারে ও ভেতরে ভিক্ষুকের ভিড় দেখা যায়। তাদের কেউ অন্ধ, কেউ বিকলাঙ্গ আবার কেউ বা প্রতিব’ন্ধী। যারা কবর জিয়ারত করতে এসেছেন তাদের কাছে সাহায্য চাইছেন তারা। অধিকাংশ মানুষ এ রাতে দুহাত খুলে দান করছেন।

 

Back to top button