জাতীয়

ব্রেকিংঃআবারও ক’রো’নায় মৃ’ত্যুশূন্য বাংলাদেশ

দেশে মহামা’রি ক’রো’নাভাই’রাসে (কোভিড-১৯) আ’ক্রা’ন্ত হয়ে সবশেষ ২৪ ঘণ্টায় মৃ’ত্যুশূন্য দিন দেখল বাংলাদেশ। গতকাল শুক্রবার ছাড়া আগের টানা তিন দিনও ক’রো’নায় কেউ মা’রা যায়নি।

শনিবার (১৯ মা’র্চ) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের পাঠানো বি’জ্ঞ’প্তিতে আরও জানানো হয়, সবশেষ ২৪ ঘণ্টায় ক’রো’না শনাক্ত হয়েছে আরও ৬২ জনের দেহে। এ নিয়ে দেশে মোট ক’রো’না রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৫০ হাজার ৫২৭ জনে।

বি’জ্ঞ’প্তিতে বলা হয়, সবশেষ ২৪ ঘণ্টায় ৭ হাজার ৪৫১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। শনাক্তের হার শূন্য দশমিক ৮৩ শতাংশ।বি’জ্ঞ’প্তিতে আরও বলা হয়, ২৪ ঘণ্টায় ক’রো’না থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ১৪ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৮ লাখ ৬৯ হাজার ৬৩৪ জন।

এর আগে শুক্রবার (১৮ মা’র্চ) দেশে ক’রো’নায় ২ জনের মৃ’ত্যু হয়। এদিন ক’রো’না শনাক্ত হয় আরও ১০৮ জনের দেহে।তার আগে মঙ্গলবার (১৫ মা’র্চ) ক’রো’নায় তিন মাস পর মৃ’ত্যুশূন্য দিন ছিল। তাছাড়া বুধবার (১৬ মা’র্চ) এবং বৃহস্পতিবার (১৭ মা’র্চ) ক’রো’নায় দেশে কেউ মা’রা যায়নি। তারও আগে সর্বশেষ গত বছরের ৯ ডিসেম্বর দেশে ক’রো’নায় কোনো মৃ’ত্যু ছিল না।

এদিকে, শনিবার (১৯ মা’র্চ) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ক’রো’নায় আ’ক্রা’ন্ত হয়েছেন ১৮ লাখ ১০ হাজার ১৬ জন। এ সময় মা’রা গেছেন আরও ৫ হাজার ১৩১ জন।এর আগে শুক্রবার (১৮ মা’র্চ) ক’রো’নায় আ’ক্রা’ন্ত হয়েছিলেন ২০ লাখ ৭৩ হাজার ১৪৯ জন। এ সময় মা’রা গিয়েছিলেন আরও ৬ হাজার ৫ জন।

ক’রো’নাভাই’রাসে আ’ক্রা’ন্ত, মৃ’ত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্যে দেখা গেছে, শনিবার (১৯ মা’র্চ) সকাল সাড়ে ৮টা পর্যন্ত সারা বিশ্বে ক’রো’নায় মোট আ’ক্রা’ন্ত হয়েছেন ৪৬ কোটি ৮৪ লাখ ২৪ হাজার ৬১৪ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৩৯ কোটি ৯২ লাখ ৯৮ হাজার ৮১৭ জন। এ ছাড়া মা’রা গেছেন ৬০ লাখ ৯৩ হাজার ৮২৭ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃ’ত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যু’ক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট আ’ক্রা’ন্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ১৩ লাখ ৮৮ হাজার ৫৯০ জন। এ ছাড়া মোট মৃ’ত্যু হয়েছে ৯ লাখ ৯৭ হাজার ১৩৬ জনের।আ’ক্রা’ন্তে দ্বিতীয় এবং মৃ’ত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভা’রতে এখন পর্যন্ত ক’রো’নায় ৪ কোটি ৩০ লাখ ৫ হাজার ৯১৪ জন সংক্রমিত হয়েছেন। মৃ’ত্যু হয়েছে ৫ লাখ ১৬ হাজার ৩৮১ জনের।

আ’ক্রা’ন্তে তৃতীয় ও মৃ’ত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৯৫ লাখ ৭৬ হাজার ৩৯৬ জন এবং মোট মৃ’ত্যু হয়েছে ৬ লাখ ৫৬ হাজার ৮৬৭ জনের।২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ক’রো’নাভাই’রাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Back to top button