জাতীয়

মুফতি ইজাহারের ২ বছরের কারাদ’ণ্ড

সম্পদ বিবরণী জমা না দেওয়ার অ’ভিযোগে দুদকের দায়ের করা মা’ম’লায় ই’স’লা’মী ঐক্যজোটের একাংশের চেয়ারম্যান ও হেফাজতে ই’স’লা’মের সাবেক নায়েবে আমির মুফতি ইজাহারুল ই’স’লা’মকে ২ বছরের কারাদ’ণ্ড দিয়েছেন আ’দা’লত।

রোববার (২০ মা’র্চ) সকালে চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ আ’দা’লতের বিচারক মুনসী আবদুল মজিদ এ দায় দেন। ২ বছরের কারাদ’ণ্ডের পাশাপাশি তাকে অনাদায়ে আরও দুই মাসের কারাভোগ করতে হবে। এছাড়াও তাকে ২০ হাজার টাকা জ’রিমানাও করা হয়েছে।

হেফাজতে ই’স’লা’মের সাবেক নায়েবে আমির মুফতি ইজাহারুল ই’স’লা’ম চট্টগ্রামের লালখান বাজারের আল জামেয়াতুল ই’স’লা’মিয়া মাদ্রাসার অধ্যক্ষ। রায় ঘোষণার সময় মুফতি ইজাহার আ’দা’লতে উপস্থিত ছিলেন।

আ’দা’লত সূত্রে জানা যায়, নির্ধারিত সময়ে নোটিশ দেওয়ার পরেও সম্পদের বিবরণী জমা না দেওয়ায় ২০১৩ সালে খুলশী থা’নায় মা’ম’লা করে দুদক। দুদকের সাবেক উপ-সহকারী পরিচালক মো. সিরাজুল হক এ মা’ম’লা করেন। ২০১৪ সালের ২১ এপ্রিল দুদক এ মা’ম’লায় আ’দা’লতে অ’ভিযোগপত্র দাখিল করে।

২০১৪ সালের ১২ মে অ’ভিযোগ গঠন করে আ’দা’লত। এরপর বিচারকার্য শুরু হয়। সাক্ষ্যগ্রহণ পর্যায়ে ২০১৯ সালের ৬ জানুয়ারি থেকে বিভাগীয় স্পেশাল জজ না থাকায় বিচার কার্যক্রম বন্ধ থাকে। পরবর্তী সময়ে লকডাউন শেষে আ’দা’লতের কার্যক্রম শুরু হয়। মোট ৯ জন সাক্ষী আ’দা’লতে সাক্ষ্য দেন।

দুদকের আইনজীবী কাজী সানোয়ার আহম’দ লাভলু বলেন, দোষী সাব্যস্ত হওয়া মুফতি ইজাহারুল ই’স’লা’মকে দুই বছরের সশ্রম কারাদ’ণ্ড দিয়েছেন বিভাগীয় বিশেষ জজ আ’দা’লত। একইসঙ্গে ২০ হাজার টাকা জ’রিমানা এবং অনাদায়ে আরও ২ মাসের কারাদ’ণ্ড দেওয়া হয়।

তিনি আরও বলেন, মা’ম’লা দায়েরের সময় আ’সা’মি পলাতক ছিলেন। পরে ২০১৫ সালের ১০ আগস্ট অন্য মা’ম’লায় গ্রে’প্তা’র হলে এ মা’ম’লাতে তাকে শ্যোন অ্যারেস্ট দেখানো হয়।

Back to top button