জাতীয়

২ মিনিটের মাতৃত্বের স্বাদ পেতে পৃথিবী থেকে চিরবিদায় নিলেন মা

মায়ের জন্য ভালোবাসা অকৃত্রিম। জন্মের পর প্রথম মায়ের স্প’র্শ পেয়ে দেহ-মন শিহ’র’ণ জাগে মানব-দেহের। মা যেভাবে নি:স্বার্থ ভালোবাসে তার সন্তানদের এমন ভালোবাসা পৃথিবীর কারো মাঝে পাওয়া যায়না।

এদিকে, ফেসবুকে ভাই’রাল হওয়া একটি পোস্ট দেখে অনেকেই চোখের জল আর ধরে রাখতে পারেননি। অনেকেই কমেন্টেসে লিখেছে, সুপ্রিম লাভা’র ফর অল চাইল্ড।

ফেসবুকের ওই পোস্টের ছবিতে দেখা যাচ্ছে, একদিকে সদ্য জন্ম নেওয়া ছে’লেসন্তানটি শুয়ে আছে মৃ’ত মায়ের হাতের ওপর। আর তার পাশেই কর্তব্যরত চিকিৎসক কা’ন্নায় ভে’ঙে পড়েছেন।

জানা যায়, মাতৃত্বের স্বাদ পেতে চাইলেও ওই মায়ের শা’রীরিক কিছু জটিলতার কারণে সন্তান ধারণে ব্যর্থ হচ্ছিলেন। দীর্ঘ ১১ বছর অ’পেক্ষা করে বড় ধরনের রিস্ক নিয়েছেন সন্তান প্রাপ্তির জন্য। পরিস্থিতি অনুকূলে নয় জেনেও হাঁটলেন কঠিন পথে। দীর্ঘ সাত ঘণ্টার অ’পারেশন চলল।

কর্তব্যরত ডাক্তার তার সবটুকু দিয়ে চেষ্টার পর দেখল বাচ্চা এবং মা দুজনকে একসঙ্গে বাঁ’চানো সম্ভব নয়। সবশেষ ডাক্তার সিদ্ধান্ত নিলেন, বাচ্চার মাকে জিজ্ঞেস করবেন তিনি কী করতে চান।

মা নিজেই নিভে গিয়ে বাচ্চাকে আলো দিতে রাজি হলেন। অ’পারেশনের পর মা তার ফুটফুটে বাচ্চাটিকে তার মুখের কাছে নিয়ে চুমু খেলেন, বুকে জড়িয়ে নিলেন। মাত্র দুই মিনিট পর হাসি দিয়ে চোখ বন্ধ করলেন সারা জীবনের জন্য।

 

Back to top button