জাতীয়

মা’র্কিন আন্ডার সেক্রেটারির সঙ্গে সংলাপ শেষে যা বললেন পররাষ্ট্র সচিব

রে’ব ও এর সাবেক-বর্তমান কর্মক’র্তাদের উপর দেওয়া মা’র্কিন নিষেধাজ্ঞার ব্যাপারে বাংলাদেশ সফররত যু’ক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড বলেছেন, এটা ‘জটিল ও কঠিন’ বিষয়।

রোববার ঢাকায় দুই দেশের অংশীদারি সংলাপের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।এ ব্যাপারে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, রে’ব ও তার সংশ্লিষ্টদের উপর যু’ক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা নিয়ে আম’রা গভীর উদ্বেগ জানিয়েছি।

বৈঠকে উভ’য়পক্ষ কিছু বিষয়ে একে অ’পরকে ভালো’ভাবে বোঝা এবং নিজেদের অবস্থান ব্যাখ্যা করার সুযোগ পেয়েছে জানিয়ে তিনি বলেন, আম’রা এটা ব্যাখ্যা করেছি, কীভাবে এই নিষেধাজ্ঞা সরকারের সন্ত্রাসবাদ ও আন্তঃরাষ্ট্রীয় অ’প’রা’ধ মোকাবেলা কার্যক্রমকে বাধাগ্রস্ত করতে পারে এবং পাশাপাশি চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সরকারের উদ্যোগের বিষয়েও বিস্তারিত জানিয়েছি। এক্ষেত্রে আলোচনা অব্যাহত রাখতে চাই আম’রা।

পররাষ্ট্র সচিব আরও বলেন, আমাদের আলোচনা হয়েছে। রে’ব ও এর কার্যক্রমের পাশাপাশি আমাদের নেওয়া কিছু উদ্যোগের বিষয় উল্লেখ করে আম’রা একটি নন-পেপার ডোশিয়ার হস্তান্তর করেছি। তারা এটা নিয়ে যাবে এবং দেখবে।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, বিভিন্ন পর্যায়ে আম’রা আলোচনা চালিয়ে যাব এবং আশা করি এই বিষয়টা সময়মত সমাধান হবে।

গত বছরের ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে যু’ক্তরাষ্ট্র ‘গুরুতর’ মানবাধিকার লঙ্ঘনের অ’ভিযোগে রে’বের সাবেক মহাপরিচালক ও বর্তমান পু’লিশ প্রধান বেনজীর আহম’দসহ বাহিনীর সাত কর্মক’র্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করে।

 

Back to top button