জাতীয়

মঙ্গলবার থেকে অনির্দিষ্ট’কালের জন্য পরিবহণ শ্রমিকদের কর্মবিরতি

মঙ্গলবার ভোর ৬টা থেকে সিলেটে অনির্দিষ্ট’কালের কর্মবিরতির ঘোষণা দিয়েছে জে’লা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন। ২০ মা’র্চের মধ্যে পূর্বঘোষিত ৪ দফা দাবি বাস্থবায়ন না হওয়ায় এ কর্মসূচির ডাক দেন পরিবহণ শ্রমিকরা। শনিবার রাতে ইউনিয়নের এক জরুরি সভায় এ কর্মসূচি ঘোষণা করা হয়।

এর আগে ২৬ ফেব্রুয়ারি একই দাবিতে কদমতলী টার্মিনাল এলাকায় মানববন্ধন করেন তারা। এছাড়া ৫ মা’র্চ জে’লা প্রশাসকসহ সংশ্লিষ্ট দফতরে ৪ দফা দাবিতে স্মা’রকলিপি দেন এসব পরিবহণ শ্রমিক। সেই স্মা’রকলিপিতে ২০ মা’র্চের মধ্যে তাদের দাবি বাস্তবায়ন না হলে ২১ মা’র্চ থেকে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছিলেন তারা।

তাদের দাবিগুলো হলো- সড়ক দু’র্ঘ’ট’নাজনিত মা’ম’লায় ৩০৪(খ) ধারায় চালককে জামিন প্রদান করতে হবে, ড্রাইভিং লাইসেন্স নবায়নে ফ্রি ডোপ টেস্ট সব হাসপাতাল-ক্লিনিকে করার সুযোগ করতে হবে, নতুন ও নবায়ন ড্রাইভিং লাইসেন্স দ্রুত সময়ে প্রদান ও একই সঙ্গে পুরাতন লাইসেন্স নবায়নের জন্য বন্ধ থাকা ফিঙ্গার নেওয়া পুনরায় চালু করতে হবে, সরকারি খাসজমিতে গাড়ি পার্কিংয়ের স্থান প্রদান করতে হবে এবং রং পার্কিং ও রেকারিং মা’ম’লা বন্ধ করতে হবে।

শনিবার রাতে নগরীর দক্ষিণ সুরমা বাবনা পয়েন্টস্থ কার্যালয়ে সিলেট জে’লা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি ময়নুল ই’স’লা’মের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল মুহিমের পরিচালনায় এক জরুরি সভা অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন- সিলেট জে’লা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি রনু মিয়া, সহ-সভাপতি জসিম উদ্দিন, যুগ্ম সম্পাদক আলী আকবর রাজন, সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত আবুল, কোষাধ্যক্ষ আব্দুস শহীদ, প্রচার সম্পাদক হারিছ আলী, সদস্য আতিক মিয়া ও শাহ রিপন প্রমুখ।

সভায় নেতারা বলেন, আম’রা ৪ দফা দাবিতে স্মা’রকলিপি প্রদান করেছি, শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচি পালন করে ২০ মা’র্চ পর্যন্ত সময় দিয়েছিলাম। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আজ অবধি আমাদের একটি দাবি পূরণ করেনি। তাই পরিবহণ শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার বৃহত্তর স্বার্থে সিলেট জে’লায় আগামী মঙ্গলবার ভোর ৬টা থেকে পরিবহণ শ্রমিক কর্মবিরতি পালন করা হবে। মঙ্গলবার থেকে সিলেটে কোনো পরিবহণ শ্রমিক কাজে যোগ দেবে না, গাড়ি চালাবে না। দাবি মানা না হলে পরর্বর্তীতে সিলেট বিভাগের সব পরিবহণ শ্রমিক সংগঠনকে সঙ্গে নিয়ে বিভাগব্যাপী আরও কঠোর কর্মসূচি প্রদানের হুঁশিয়ারি দেন তারা।

Back to top button