আন্তর্জাতিক

ই’রান-ই’স’রাইলের পালটাপালটি মিসাইল হা’ম’লা, যা বললেন শীর্ষ মা’র্কিন কমান্ডার

ই’রাক ও সিরিয়া লক্ষ্য করে ই’রান ও ই’স’রাইলের মিসাইল বিনিময়ে মা’র্কিন সে’নারাই বিপদে পড়বে বলে মন্তব্য করেছেন মধ্যপ্রাচ্য বিষয়ক শীর্ষ মা’র্কিন কমান্ডার জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি।

ই’রাকের কুর্দিস্তানে মা’র্কিন কনস্যুলেটের কাছে ই’রানের মিসাইল হা’ম’লার পর এই ম্যাকেঞ্জি মন্তব্য করেন বলে রোববার আরব নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে।

পেন্টাগনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ম্যাকেঞ্জি বলেন, গত ছয়মাসে ই’রান বেশ কয়েকবার মা’র্কিন বাহিনী এবং স্থাপনায় আক্রমণ করেছে। তবে ‘সেখানে মোতায়েন মা’র্কিন কমান্ডারদের অ’ত্যন্ত কার্যকর পদক্ষেপ’ এর কারণে মা’র্কিন প্রা’ণহানি ঠেকানো গেছে।

যদিও ম্যাকেঞ্জি ও অন্য মা’র্কিন কর্মক’র্তাদের দাবি, গত রোববার মা’র্কিন কনস্যুলেটের কাছে আ’ঘাত হানা ই’রানের ওই মিসাইলের লক্ষ্য কনস্যুলেট ছিল না। ই’রানও দাবি করেছিল ক্ষেপণাস্ত্রগুলো ‘গো’প’ন ই’স’রাইলি ঘাঁটি’ লক্ষ্য করে ছোড়া হয়েছে।

সিরিয়ায় ই’রানের বিপ্লবী গার্ডের দুই কর্মক’র্তা নি’হ’ত হওয়ার প্রায় এক সপ্তাহ পর রোববার ইরবিলে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা ঘটে। ই’রানের বিপ্লবী গার্ডের দুই কর্মক’র্তা নি’হ’তের পেছনে যু’ক্তরাষ্ট্রের মিত্র বলে পরিচিত ই’স’রাইলের হাত রয়েছে বলে অ’ভিযোগ তোলে ই’রান।

ওই ঘটনার পর ই’রানের বিপ্লবী গার্ড সতর্ক করেছিল যে ই’স’লা’মিক প্রজাতন্ত্রের চিরশত্রু ই’স’রাইলকে ‘এই অ’প’রা’ধের মূল্য দিতে হবে’।এ ব্যাপারে ম্যাকেঞ্জি বলেন, আমা’র ধারণা এটা একদম স্পষ্ট যে ই’রানের হা’ম’লার মুখোমুখি হলে ই’স’রাইল আত্ম’রক্ষার জন্য পদক্ষেপ নেবে। আর ই’রানও ই’স’রাইলকেধ্বং,সের জন্য বদ্ধপরিকর।

তবে ই’রান ও ই’স’রাইলের এই পালটা-পালটি মনোভাব নিয়ে চিন্তিত জানিয়ে তিনি বলেন, আমি ই’রান এবং ই’স’রাইলের এই পালটা-পালটি মনোভাব নিয়ে উদ্বিগ্ন, কারণ অনেক সময় এই কারণে আমাদের বাহিনী ঝুঁ’কিতে থাকে, তা ই’রাক বা সিরিয়া যেখানেই হোক না কেন। সেই বিষয়টিই আমা’র উদ্বেগের কারণ।

Back to top button