জাতীয়

হ’জে অংশগ্রহণের বিষয়ে শিগগিরই সৌদির ফরমান জারি হচ্ছে

আসন্ন পবিত্র হ’জে বাংলাদেশিদের অংশগ্রহণের বিষয়ে শিগগিরই সৌদি আরব সরকারের পক্ষ থেকে ফরমান জারি করা হবে বলে জানানো হয়েছে।

ধ’র্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান রোববার (২০ মা’র্চ) সৌদি আরব সরকারের হ’জ ও ওম’রাহ বিষয়ক মন্ত্রী ড. তাওফিক বিন ফাওজান বিন মোহাম্ম’দ আল রাবিয়াহর সঙ্গে জেদ্দায় তার মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাৎ করলে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশের ধ’র্ম বিষয়ক মন্ত্রণালয়ের বি’জ্ঞ’প্তিতে বলা হয়, সাক্ষাৎকালে বাংলাদেশের ধ’র্ম প্রতিমন্ত্রী সৌদি হ’জ ও ওম’রাহ মন্ত্রীকে আসন্ন পবিত্র হ’জ অনুষ্ঠিত হওয়ার বিষয়ে অগ্রগতি জানতে চান। সৌদি মন্ত্রী জানান, রাজকীয় সৌদি আরব সরকারের পক্ষ হতে শিগগিরই এ বিষয়ে ফরমান জারি করা হবে।

বাংলাদেশের ধ’র্ম প্রতিমন্ত্রী সৌদি হ’জ ও ওম’রাহ মন্ত্রীকে জানান, কোভিড-১৯ মহামা’রি উত্তর পরিস্থিতিতে অনুষ্ঠিতব্য হ’জে অংশ নেওয়ার অ’ভিপ্রায়ে বাংলাদেশের সম্মানিত হ’জযাত্রীরা অধীর আগ্রহে অ’পেক্ষা করছেন। এ বিষয়ে বাংলাদেশ সরকারের পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে।

তিনি বাংলাদেশের জন্য বরাদ্দকৃত কোটার পূর্ণ সংখ্যক হ’জযাত্রী পাঠানোর প্রস্তুতির বিষয়টি অবহিত করলে সৌদি হ’জ মন্ত্রী জানান, আসন্ন সৌদি- বাংলাদেশ হ’জ চুক্তি সম্পাদনকালে হ’জযাত্রীর সংখ্যা নির্ধারণ করা হবে।

সাক্ষাৎকালে সৌদি হ’জ ও ওম’রাহ মন্ত্রী আরও জানান, ওম’রাহ যাত্রীরা পিসিআর টেস্ট ছাড়াই পবিত্র ওম’রাহ পালন করতে পারছেন।

মন্ত্রণালয় জানায়, বাংলাদেশের ধ’র্ম প্রতিমন্ত্রী সৌদি হ’জ ও ওম’রাহ মন্ত্রীর আমন্ত্রণে জেদ্দায় ২১-২২ মা’র্চ অনুষ্ঠেয় দ্য কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন ফর হ’জ অ্যান্ড ওম’রা সার্ভিস: ট্রান্সফরমেশন টুয়ার্ডস ইনোভেশন শীর্ষক সম্মেলনে অংশ নিতে সৌদি আরব সফর করছেন। আগামী ২৫ মা’র্চ ধ’র্ম প্রতিমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

Back to top button