জাতীয়

শ্রমিকের অধিকার ও ন্যায্য পাওনা নিশ্চিতে কাজ করছে সরকার

শ্রমিকের অধিকার, ন্যায্য পাওনা ও যথাযথ কাজের পরিবেশ নিশ্চিত করতে বাংলাদেশ সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সুইজারল্যান্ডের জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) গভর্ণিং বডির ৩৪৪-তম অধিবেশনে অংশ নিয়ে গত রাতে বাংলাদেশের অবস্থান তুলে ধরে এ কথা বলেন আইনমন্ত্রী আনিসুল হক। গত ১৪ মা’র্চ থেকে শুরু হওয়া এ অধিবেশনে অংশ নিয়ে তিনি বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে দিচ্ছেন।

আইনমন্ত্রী বলেন, বাংলাদেশ ইতোমধ্যে জো’রপূর্বক বা জবরদস্তিমূলক শ্রম সংক্রান্ত আইএলও কনভেনশন, ১৯৩০ এর প্রটোকল-২০১৪ অনুসম’র্থন করেছে যা দেশে শ্রম অধিকার নিশ্চিত করার পথে একটি কার্যকরী পদক্ষেপ। এ ছাড়া বাংলাদেশ গতমাসে কর্মে যোগদানের ন্যূনতম বয়স স’ম্প’র্কিত আইএলও কনভেনশন ১৩৮ অনুসম’র্থন করেছে। ২২ মা’র্চ আনুষ্ঠানিকভাবে এ অনুসম’র্থন দলিল আইএলও’র কাছে হস্তান্তর করবে বাংলাদেশ।

তিনি বলেন, এ দু’টি দলিলে অনুসম’র্থন দানের মধ্য দিয়ে বাংলাদেশ আইএলও’র ৮টি মৌলিক দলিলে অনুসম’র্থনদানকারী দেশের কাতারে যোগ দিতে যাচ্ছে।

প্রতিনিধি দলে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শ্রম মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্ম’দ জিয়াউর রহমান, সুইজারল্যান্ডে নিযু’ক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেনেভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমান এবং অ’তিরিক্ত শ্রম সচিব জেবুন্নেছা করিমসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

Back to top button