জাতীয়

প্রাথমিক বিদ্যালয়ে ওয়াইফাই সংযোগ দিচ্ছে সরকার

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে ওয়াইফাই সংযোগ দেওয়া হচ্ছে। মঙ্গলবার (২২ মা’র্চ) রাজধানীর একটি হোটেলে সরকারি প্রাথমিক স্কুলগুলোতে ওয়াইফাইয়ের মাধ্যমে ইন্টারনেট কানেক্টিভিটি উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অ’তিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা জানান। তিনি বলেন, শিক্ষার জন্য বরাদ্দকে সরকার ব্যয় মনে করে না, একে ভবিষ্যতের জন্য বিনিয়োগ মনে করে। কারণ, আজকের শিক্ষার্থীরা আগামীর বাংলাদেশকে সম্পদে ও সুনামে ভরিয়ে দেবে।

ওয়াইফাই দেওয়া প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিক স্কুলগুলোয় ইন্টারনেট সেবা শিক্ষা খাতে নতুন দিগন্তের সূচনা করবে। এর মাধ্যমে ছাত্র-শিক্ষকের মধ্যে পাঠদান বিষয়ে যোগাযোগ বাড়বে। ছাত্রছা’ত্রীরা অনলাইনে ক্লাস করার সুযোগ পাবে। এ ছাড়া ইন্টারনেটের মাধ্যমে পাঠ্যবই ও অন্যান্য বই পড়ার সুযোগ সৃষ্টি হবে। প্রতিমন্ত্রী বলেন, ইন্টারনেট সেবার মাধ্যমে ব্ল্যান্ডেড এডুকেশন ফরমেটিভ অ্যাসিট্যান্স ইত্যাদি কার্যক্রম এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশের ৬৫ হাজার ৯৯টি প্রাথমিক বিদ্যালয়কে ওয়াইফাইয়ের আওতায় নেওয়া হবে। এর ফলে বিদ্যালয়ের শিক্ষকরা তাদের স্মা’র্টফোনে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। প্রতিটি বিদ্যালয়ের সর্বোচ্চ ১০ জন শিক্ষককে ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। ওয়াইফাই থেকে মোবাইলের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে শিক্ষকরা অনলাইনে শ্রেণি কার্যক্রম চালাতে পারবেন।

Back to top button