জাতীয়

রাষ্ট্রদূতের সঙ্গে মালয়েশিয়া আ. লীগ নেতৃবৃন্দের সাক্ষাৎ

বাংলাদেশ আওয়ামী লীগ মালয়েশিয়া শাখার নেতৃবৃন্দ মালয়েশিয়ায় নিযু’ক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. গো’লাম সারোয়ারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

স্থানীয় সময় মঙ্গলবার (২২ মা’র্চ) দুপুর ২টায় মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের সভাকক্ষে রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন তারা।

সাক্ষাতে আওয়ামী লীগ নেতারা রাষ্ট্রদূতের সঙ্গে প্রবাসীদের পাসপোর্ট সেবা ও নানা বিষয় নিয়ে আলোচনা করেন এবং বাংলাদেশ মিশনকে সকল বিষয় নিয়ে সহযোগিতার আশ্বা’স দেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ।এ সময় মালয়েশিয়া আওয়ামী লীগের নেতৃবৃন্দ রাষ্ট্রদূতের সঙ্গে প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সমস্যা ও এর সমাধান নিয়ে আলোচনা করেন।

আলোচনার উল্লেখযোগ্য বিষয়ের মধ্যে ছিল- রিক্যালিব্রেশন প্রক্রিয়ায় বৈধতার সময়সীমা বাড়ানোর জন্য মালয়েশিয়া সরকারকে অনুরোধ করা, পাসপোর্ট দ্রুত ডেলিভা’রি দেওয়া, মধ্যস্বত্বভোগীদের কবলে পড়ে বিভিন্নস্থানে বেতন-ভাতা বঞ্চিত প্রবাসিদের আইনি সহায়তা দেওয়া, অসাধু ভিসা ব্যবসায়ীদের বি’রু’দ্ধে পদক্ষেপ, শ্রমিকদের বিভিন্ন সমস্যা ও তার সমাধানে দূতাবাসের ভূমিকা গ্রহণ ও শেখ হাসিনার সরকারের নানানমুখী উন্নয়নমূলক কর্মকা’ণ্ড প্রচার ও প্রসারে ভূমিকাসহ নানা বিষয় উপস্থাপন করা হয়।

সৌহাদ্যপূর্ণ আলোচনায় বাংলাদেশ থেকে স্বচ্ছভাবে এবং শ্রমিকদের স্বার্থ রক্ষা করে সিন্ডিকেটমুক্ত শ্রমিক প্রেরণের প্রতি গুরুত্বারোপ করেন। যা উভয় দেশের কর্তৃপক্ষ এটিকে মানবিক দৃষ্টিতে দেখবে যাতে এটি একটি অ’ভিবাসীবান্ধব এবং সিন্ডিকেটমুক্ত নিয়োগ প্রক্রিয়া হয়। একই সঙ্গে মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী স্কুলগামী সন্তানদের কথা চিন্তা করে মালয়েশিয়ায় আন্তর্জাতিকমানের বাংলা স্কুল ও ম’স’জিদ প্রতিষ্ঠার ব্যাপারে উদ্যোগ নেওয়ার অনুরোধ করেন।

বাংলাদেশ আওয়ামী লীগ মালয়েশিয়া শাখার সভাপতি মকবুল হোসেন মকুল ও সাধারণ সম্পাদক মো. অহিদুর রহমান অহিদের নেতৃত্বে সৌজন্য সাক্ষাতে অন্যান্যদের মধ্যে অংশগ্রহণ করেন মালয়েশিয়া আওয়ামী লীগের সাবেক সভাপতি এম. জামিল হোসেন নাসির, সহসভাপতি কা’ম’রুজ্জামান কা’মাল, মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না, মনিরুজ্জামান মনির, যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদ বাদল, মো. হু’মায়ুন কবির, সাংগঠনিক সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, জাতীয় শ্রমিক লীগ মালয়েশিয়া শাখার সভাপতি নাজমুল ই’স’লা’ম বাবুল, কমিউনিটি নেতা শঙ্কর চন্দ্র পোদ্দার প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন হাইকমিশনের মিনিস্টার (লেবার) মো. নাজমু’স শাহাদাত সেলিম, কাউন্সিলর (কনসোলার) জি এম রাসেল রানা, পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মিয়া মোহাম্ম’দ কিয়াম উদ্দিন প্রমুখ।

 

Back to top button