ইসলাম ও জীবন

ক’রো’নার সব নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব

অবশেষে সৌদি আরব ওম’রাহযাত্রীসহ সকল মানুষের ওপর থেকে দুই বছরের ক’রো’না নিষেধাজ্ঞা সম্পূর্ণ তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে। সৌদি হ’জ ও ওম’রাহ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ক’রো’না ভাই’রাসের কারণে দুই পবিত্র ম’স’জিদে যাওয়ার দুই বছরের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

টুইটারে এক বিবৃতিতে বলা হয়েছে, সৌদি আরবে আগত ওম’রাযাত্রী এবং অন্যান্যদের জন্য ক’রো’নার ভ্যাকসিন, পিসিআর পরীক্ষা এবং কোয়ারেন্টাইনের প্রয়োজনীয়তা এখন বিলুপ্ত করা হয়েছে। সউদী কর্মক’র্তাদের মতে, সৌদি আরবে আসা ব্যক্তিদের এখন টিকা ছাড়াই সৌদি আরবে প্রবেশের অনুমতি দেওয়া হবে। কর্মক’র্তাদের মতে, আসন্ন হ’জে অংশগ্রহণকারীর সংখ্যা নিয়ে আলোচনা চলছে, যা শিগগিরই ঘোষণা করা হবে।

অন্যদিকে সৌদি সংবাদপত্র ‘দ্য সৌদি গেজেট’ অনুসারে, সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, সেদেশে ভ্রমণকারীদের প্রবেশের জন্য ক’রো’নাভাই’রাস টিকা শংসা’পত্রের আর প্রয়োজন নেই।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ক’রো’না মহামা’রির প্রাদুর্ভাবের পরে দেশটিতে ভ্রমণকারীদের ওপর আরোপিত সব বড় নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।
সউদী স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, এসব বিধিনিষেধের মধ্যে একটি টিকা দেওয়ার শংসা’পত্র বাধ্যতামূলক জমা দেওয়া, দেশে প্রবেশ বা ত্যাগ করার আগে পিসিআর বা অ্যান্টিজেন পরীক্ষার নেগেটিভ রিপোর্ট এবং কোয়ারেন্টাইন সেন্টারে বা বাড়িতে কোয়ারেন্টাইন বিধিনিষেধ অন্তর্ভুক্ত রয়েছে।

এদিকে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় করোনভাই’রাস পজিটিভ মা’ম’লার সংখ্যা তীব্র হ্রাসের পর ক’রো’নাভাই’রাস পজিটিভ মা’ম’লার ওপর নিষেধাজ্ঞা ৪ শতাংশের কম এবং ১২ বছর বা তার বেশি বয়সী নাগরিকদের টিকা দেওয়ার হার ৯৯ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে। সূত্র: ডন অনলাইন।

 

Back to top button