জাতীয়

‘সিনেমা হল স্থাপনের জন্য ১ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার দেশের চলচ্চিত্র শিল্পকে আরও সমৃদ্ধ করার অংশ হিসেবে জে’লা এবং উপজে’লাপর্যায়ে আধুনিক সুযোগ-সুবিধাসংবলিত সিনেমা হল বা সিনেপ্লেক্স স্থাপনের জন্য এক হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে।

তিনি বলেন, এখন তথ্যপ্রযু’ক্তির যুগ। চলচ্চিত্র শিল্প ছিল অ্যানালগ, যা আমি ডিজিটাল করতে চাই। আম’রা এই লক্ষ্যে এক হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছি। আমি জে’লা ও উপজে’লাপর্যায়ে সব আধুনিক সুযোগ-সুবিধাসংবলিত সিনেমা হল বা সিনেপ্লেক্স নির্মাণ করতে চাই।

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০’ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ভা’র্চুয়ালি তিনি এসব কথা বলেন।প্রধানমন্ত্রী বলেন, তার সরকার পুরনো চলচ্চিত্রকে ডিজিটালাইজ করার পদক্ষেপ নিয়েছে। চলচ্চিত্র শিল্পকে সমাজের প্রতিবিম্ব হিসেবে উল্লেখ করে তিনি বলেন, এই শিল্প সমাজ সংস্কারে বড় ধরনের ভূমিকা রাখতে পারে।

চলচ্চিত্র শিল্পকে আমাদের উপজে’লা পর্যায় পর্যন্ত মানুষের বিনোদনের অন্যতম একটি মাধ্যম হিসেবে আখ্যায়িত করে প্রধানমন্ত্রী বলেন, আম’রা এক হাজার কোটি টাকার একটি তহবিল গঠন করে রেখেছি। আমি চাই আমাদের একেবারে জে’লা-উপজে’লা সব জায়গাতেই এ সিনেমা হল বা সিনেপ্লেক্স নির্মাণ হোক। সেখানে যেন আধুনিক প্রযু’ক্তিতে এ চলচ্চিত্র প্রদর্শিত হতে পারে। তা ছাড়া আম’রা চলচ্চিত্রের জন্য আর্কাইভ এবং ট্রেনিং ইনস্টিটিউট করে দিয়েছি। পাশাপাশি পুরনো সিনেমাগুলো ডিজিটালাইজড করে সেগুলোকেও আবার নতুনভাবে উপস্থাপন করার পদক্ষেপ নিয়েছি। সে পদক্ষেপও আম’রা সীমিতভাবে নিয়েছি। কিন্তু আমি মনে করি এ ধরনের পদক্ষেপ আরো নেয়া দরকার।

সরকার প্রধান বলেন, আমাদের যত পুরনো চলচ্চিত্র রয়েছে সেগুলোকে ডিজিটালাইজড করে নতুন আঙ্গিকে নিয়ে আসতে হবে। যেন সেগুলো মানুষের কাছে সহ’জে উপস্থাপন করা যায়।

Back to top button