আন্তর্জাতিক

৫৪ মু’সলিম রাষ্ট্রে চীনের ৪০০ বিলিয়ন মা’র্কিন ডলার বিনিয়োগ

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, বেল্ট অ্যান্ড রোড ইনেশিয়েটিভ (বিআরআই) প্রকল্পের আওতায় সমগ্র মু’সলিম বিশ্বের ছয় শ’ প্রকল্পে চার শ’ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হয়েছে। মঙ্গলবার চীনের পররাষ্ট্রমন্ত্রী এমন তথ্য জানিয়েছেন বলে সংবাদ প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।

পা’কিস্তানের ই’স’লা’মাবাদে ই’স’লা’মী সহযোগিতা সংস্থা ‘ওআইসি’-এর সভায় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, মু’সলিম বিশ্বের সাথে ঘনিষ্ঠ স’ম্প’র্ক রাখছে চীন। পারস্পরিক সম্মান ও সহযোগিতার আলোকে এ স’ম্প’র্ক চলমান আছে।

তিনি বলেন, চীন সব সময় ফি’লি’স্তিনের জনগণের পাশে থাকবে। ফি’লি’স্তিন ইস্যুতে দু’রাষ্ট্রভিত্তিক সমাধানের জন্য একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলনেরও আহ্বান করার বিষয়ে চীনের সম’র্থন আছে। ফি’লি’স্তিনে ইস্যুতে যৌক্তিক ও ন্যায়ভিত্তিক সমাধান চায় চীন।

কাশ্মির ইস্যুতে অনেক মু’সলিম রাষ্ট্রের আকুতির কথাও তিনি শুনেছেন বলে জানান চীনের পররাষ্ট্রমন্ত্রী। এ বিষয়ে তিনি বলেন, বাকি মু’সলিম দেশগুলোর মতো আম’রাও কাশ্মির ইস্যুর সঠিক সমাধান চাই। এছাড়া আ’ফ’গা’নিস্তানে মানবিক সঙ্কট নিরসনে ও সমন্বিত সরকার গঠনে চীন সহায়তা করবে বলেও জানান তিনি। আ’ফ’গা’নিস্তানে একটি স্থায়ী সরকার গঠনের মাধ্যমে চীন দেশটির শান্তি ও পুনর্গঠন চায় বলে জানিয়েছেন ওয়াং ই।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আরো বলেছেন, বহুকেন্দ্রিক বিশ্ব ব্যবস্থা বিনির্মাণে চীন সকল মু’সলিম দেশগুলোর সাথে কাজ করতে চায়।

Back to top button